মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

​ঢাবির শরৎ ও শীতকালীন ছুটি বাতিল

যাযাদি ডেস্ক
  ০৯ সেপ্টেম্বর ২০২১, ২১:০৪

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ দেড় বছর ধরে বন্ধ থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ে সেশনজট নিরসনের উপায় হিসেবে শরৎ ও শীতকালীন ছুটি বাতিল করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে এর মধ্যে শারদীয় দুর্গাপূজা ও লক্ষ্মীপূজা, শহীদ বুদ্ধিজীবী দিবস, বিজয় দিবস ও বড়দিনের ছুটি বহাল থাকবে।

বৃহস্পতিবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাধারণত ১৭ দিনের শীতকালীন ছুটি থাকে এবং শরৎকালীন ছুটি থাকে এক সপ্তাহের মতো।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের সম্ভাব্য সেশনজট নিরসনের উপায় হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ক্যালেন্ডারের শরৎ ও শীতকালীন ছুটি বাতিল করা হয়েছে। তবে দুর্গাপূজা উপলক্ষে ১২-১৫ অক্টোবর, লক্ষ্মীপূজা উপলক্ষে ১৯ অক্টোবর, শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ১৪ ডিসেম্বর, বিজয় দিবস উপলক্ষে ১৬ ডিসেম্বর ও যিশুখ্রিষ্টের জন্মদিবস উপলক্ষে ২৫ ডিসেম্বরের ছুটি যথারীতি বহাল থাকবে।

করোনা পরিস্থিতির কারণে গত বছরের মার্চ থেকে বন্ধ আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক শিক্ষা কার্যক্রম। এর মধ্যে অনলাইন ও সশরীর কিছু বিভাগ-ইনস্টিটিউট বিভিন্ন বর্ষের চূড়ান্ত পরীক্ষাগুলো নিলেও বেশির ভাগ বিভাগ-ইনস্টিটিউট এখনো এর বাইরে রয়েছে। এ কারণে সেশনজট দীর্ঘ হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে। এমন পরিস্থিতিতে আগামী অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে বিশ্ববিদ্যালয়ে স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তরের ক্লাস-পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে। তবে সবকিছু আগের অবস্থায় কবে ফিরবে, তা এখনো নিশ্চিত করে কেউই বলতে পারছেন না।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে