শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

কাশফুলে সেজেছে বশেমুরবিপ্রবি

বশেমুরবিপ্রবি প্রতিনিধি
  ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৪:২৩

প্রকৃতির এক অপরূপ সৌন্দর্যের নাম কাশফুল। বাংলাদেশে শরৎ আসে সৌন্দর্য নিয়ে আর সেই সৌন্দর্য কাশফুল ছাড়া পূর্ণতা পায় না। কাশফুল বাংলাদেশের জনপ্রিয় ফুলগুলোর মধ্যে অন্যতম। কাশফুল পালকের মতো নরম। এটি একটি ঘাস জাতীয় উদ্ভিদের ফুল যেটা তার সৌন্দর্য দিয়ে মানুষের মন জয় করে নেয়। শরতে সাদা মেঘের ভেলার সাথে বাতাসে দুলতে থাকা সাদা কাশফুল প্রকৃতিকে করে তুলে আরও মায়াবী। বাংলাদেশে সাধারণত নদীর তীর, বিল, অবারিত মাঠ, চরাঞ্চল, পাহাড়, উঁচু জমিতে শরতকালে কাশফুল ফুটতে দেখা যায়। কিন্তু সেই কাশফুল যদি নিজের ক্যাম্পাসেই ফুটে থাকে তাহলে আনন্দের আর সীমা থাকে না।

এভাবেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) ক্যাম্পাস জুড়ে শুভ্র কাশফুলের সমারোহ ক্যাম্পাসের সৌন্দর্যকে আরও বৃদ্ধি করে তুলেছে। বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা চত্বরের পাশে এবং প্রশাসনিক ভবনের পিছনের মাঠে অপরূপ শুভ্র কাশফুল ফুটে থাকতে দেখা যায়। ক্যাম্পাসের মধ্যে এমন সৌন্দর্য উপভোগ করতে শিক্ষার্থী, দর্শনার্থীদের আনাগোনাও কম না ।

নিজ ক্যাম্পাসে প্রকৃতির অপরূপ সুন্দর এই কাশফুল পেয়ে কেমন লাগছে এমন প্রশ্নের জবাবে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আরিফুল ইসলাম বলেন, ফুল ভালবাসেনা এমন মানুষ পাওয়াই দুষ্কর। তার উপর আবার প্রিয় ক্যাম্পাসের ফুল সেটা যেমন আনন্দ বিলিয়ে দেয় তেমন কষ্ট লাঘব করে। মৃদু হাওয়ায় কাশফুলের আছড়ে পড়া ও তার শব্দ মানব হৃদয়ে যেনো উচ্ছাসের বিজ রোপণ করে যায়। দূর থেকে দেখে চোখ মিলানো দায় তাই আমরা কাছে ঘেঁষে দেখে ও অনুভবে শান্তির পরশে ঘুরে বেড়াই মুক্ত বাগানে।

আইন বিভাগের আরেক শিক্ষার্থী হুমায়রা খানম বলেন,কাশফুল, স্বচ্ছ নীল আকাশে সাদা মেঘ আর মাঠজুড়ে সবুজের সমারোহ এগুলো শুনলেই শরৎকালের নাম মনে পড়ে যায়। শরতের সবচেয়ে বড় অনুষঙ্গ কাশফুল। আকাশের সাদা মেঘের সঙ্গে কাশফুলের মৃদু বাতাসে দোল খাওয়া প্রকৃতিতে শুধুই মুগ্ধতা ছড়ায়, আর সেই শরতের কাশফুলে প্রাণমুগ্ধ হয়ে উঠেছে বশেমুরবিপ্রবি'র ক্যাম্পাস।

ঋতু বদলের সঙ্গে প্রকৃতির ভিন্নতা ঘটে। তেমনি বশেমুরবিপ্রবি ক্যাম্পাসও প্রকৃতির রূপে ভিন্নরূপে সজ্জিত হয়। শরতের আগমনে ক্যাম্পাসটি কাশফুলে ভরে গেছে। ক্যাম্পাসের অভ্যন্তরীণ রাস্তার দুপাশ, খেলার মাঠ, দৃষ্টিনন্দন লেকের দুথপাশে কাশফুলের সৌন্দর্য মুগ্ধ করেছে শিক্ষার্থীদের।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে