​ 'বঙ্গবন্ধুর আদর্শ শিক্ষার্থীদের মাঝে তুলে ধরতে হবে'

প্রকাশ | ১৯ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৫

জবি প্রতিনিধি

 

শুধু জগন্নাথ বিশ্ববিদ্যালয় নয়, স্কুল কলেজ থেকে শুরু করে সকল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের  মাঝে মুক্তিযুদ্ধের ইতিহাস ও বঙ্গবন্ধুর আদর্শ তুলে তুলে ধরতে হবে। বিশেষ করে প্রাইমারি স্কুলগুলোতে আরও বেশি গুরুত্ব দিতে হবে। আমরা একটু খেয়াল করলেই দেখতে পাই যে প্রাইমারির খুব কম সংখ্যক শিক্ষকই আছে যারা বঙ্গবন্ধু সম্পর্কে আলোচনা করে। তাই বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ ও লালন করতে একাডেমিক চেতনা আরও জোরালো হওয়া দরকার।

 

শনিবার (১৮ সেপ্টেম্বর) রাত ৮ টায় বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে 'বঙ্গবন্ধুর আদর্শ, একাডেমিক চেতনা, জাতীয় ঐক্য ও কলঙ্ক মোচন’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্র্বেজারার অধ্যাপক ড.কামালউদ্দীন আহমদ এসব কথা বলেন।

 

তিনি আরও বলেন, কোন কিছুর বিনিময়ে নয়, বঙ্গবন্ধুকে ধারণ করতে হবে ভিতর থেকে, ভালোবাসা থেকে, বিবেক থেকে। কারণ এই বাংলাদেশ, বাংলাদেশের পতাকা আমরা বঙ্গবন্ধুর কারণেই পেয়েছি। সেই বঙ্গবন্ধুর সম্পর্কে সকলেরই জানা উচিত। সর্বত্র বঙ্গবন্ধুর চর্চা হওয়া উচিৎ।

 

এ সময় অনুষ্ঠানে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ইসরাফিল আলম রাফিলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ইমরান হুসাইন এর সঞ্চালনায় বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রবীন্দ্রনাথ মন্ডল ও আইন অনুষদের ডিন অধ্যাপক ড. সরকার আলী আককাস।

 

উল্লেখ্য, ‘সুপ্ত প্রতিভা বিকশিত হোক লেখনীর ধারায়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২০১৮ সালের ২৩ জুলাই যাত্রা শুরু করে সংগঠনটি। তরুণ লেখকদের পরামর্শ প্রদান, পত্রিকায় লেখা প্রকাশে সহযোগিতা করাসহ লেখালেখি বিষয়ক সভা, সেমিনার ও কর্মশালার আয়োজন করে থাকে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম।

 

যাযাদি/ এমডি