বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

চবিতে সাংবাদিকতা বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

চবি প্রতিনিধি
  ২০ সেপ্টেম্বর ২০২১, ১৪:৫১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাংবাদিকদের নিয়ে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) কর্তৃক আয়োজিত তিন দিনব্যাপী সাংবাদিকতা বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির উদ্যোগে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রশিক্ষণ নেন ৩৫ জন তরুণ ক্যাম্পাস সাংবাদিক।

রোববার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (একাডমিক) অধ্যাপক বেনু কুমার দে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ। কর্মশালার সমন্বয়ক ছিলেন পিআইবির সহকারী প্রশিক্ষক বারেক কায়সার।

পিআইবির মহাপরিচালক বলেন, আমরা এই বন্ধের সুযোগে সুন্দর একটি প্রশিক্ষণ সম্পন্ন করে ফেললাম। আমি যে সময় চট্টগ্রাম এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংবাদ করেছি তখন ক্যাম্পাসে অনেক বাধাবিপত্তির সম্মুখীন হয়েছি। অনেক সময় ক্যাম্পাসে আমাকে ঢুকতে দেওয়া হয়নি। রিপোর্টের জন্য মামলা খেতে হয়েছে। আজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনেক সুন্দর আর সতেজ অবস্থা বিরাজমান।

উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, আমি আশির দশকের ছাত্রী ছিলাম। তখন ক্যাম্পাসে অন্যরকম একটা দলের রাজত্ব ছিল। সে সময় সাংবাদিকদের অনেক কষ্ট আর ত্যাগের মাধ্যমে সাংবাদিকতা করতে হতো৷ ওই সময়ের সাংবাদিকরা পাইওনিয়ার হিসেবে ভূমিকা রাখায় আমাদের ছেলেরা আজ সাংবাদিকতা করতে পারছে। পিআইবি সাংবাদিকদের দক্ষতা উন্নয়নে যে কার্যক্রম হাতে নিয়েছে তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি মনে করি এমন প্রশিক্ষণ সাংবাদিকদের আরও শানিত করবে।

উপ-উপাচার্য (একাডমিক) অধ্যাপক বেনু কুমার দে বলেন, একজন সাংবাদিক জাতির দর্পণ। সমাজে একজন শিক্ষক থেকেও সাংবাদিকের দাম অনেক বেশি৷ তাই সাংবাদিকদের অবশ্যই বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করা বাঞ্চনিয়। একজন সাংবাদিক সমাজ বিনির্মাণে অনেক অবদান রাখেন৷ শুধু ভুল ধরে নয়, দিক নির্দেশনা দিয়েও সাংবাদিকদের সমাজকে এগিয়ে নিতে হবে।

অনলাইনে আয়োজিত তিনদিন ব্যাপী এই কর্মশালার প্রথমদিন প্রশিক্ষণ দেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক কাজী আনিস। তার প্রশিক্ষণের বিষয় ছিল সংবাদ ধারণা ও রিপোর্ট লিখার কলাকৌশল।

দ্বিতীয় দিনে ফিচার, সাক্ষাৎকার ও ফ্যাক্ট চেক বিষয়ে প্রশিক্ষণ দেন দৈনিক আজকের পত্রিকার ফ্যাক্টচেক বিভাগের প্রধান সাহস মুস্তাফিজ।। তৃতীয় ও সমাপনী দিনে অনুসন্ধানী প্রতিবেদনের উপর প্রশিক্ষণ দেন নিউইয়র্ক টাইমসের জুলফিকার আলি মাণিক।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন চবি সাংবাদিক সমিতির সভাপতি ইমরান হোসাইন ও সাধারণ সম্পাদক মুনাওয়ার রিয়াজ মুন্না।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে