চবিতে বঙ্গবন্ধু ও নজরুল' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

চবিতে বঙ্গবন্ধু ও নজরুল' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) 'বঙ্গবন্ধু ও নজরুল' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে । রোববার (২৬ সেপ্টেম্বর) বেলা ১১টায় চবির সিনেট কক্ষে নজরুল গবেষণা কেন্দ্র আয়োজিত সেমিনারটি অনুষ্ঠিত হয়। বাংলা একাডেমির মহাপরিচালক নুরুল হুদা সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

চবির বঙ্গবন্ধু চেয়ার ড. মুনতাসীর মামুন বলেন, নজরুল প্রচলিত ভাষাকে তছনছ করে নিজস্ব ভাষা নির্মাণ করেছেন। তেমনি বঙ্গবন্ধুও রাজনীতির অঙ্গনে নতুন ধারা এনেছেন। দুজনেরই সাহসিকতার মিল রয়েছে। অসাম্প্রদায়িক রাজনীতিতে জড়িয়ে বারবার জেলে গেছেন।

এর আগে সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন কবি নুরুল হুদা। এ সময় তিনি বলেন, নজরুলের 'বাংলার জয়' আর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জয় বাংলাথ অভিন্ন উৎস থেকে উৎসারিত। দুজনের সামগ্রিক জীবনে অসাম্প্রদায়িক মনোভাব, শোষণের বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়ার মন্ত্র ফুটে উঠেছে। জাতীয় কবি নজরুল স্বাধীন বাংলার স্বপ্নদ্রষ্টা এবং জাতির জনক বঙ্গবন্ধু স্বাধীন বাংলার বাস্তব স্রষ্টা। বাঙালিত্বের সংজ্ঞায়নের প্রশ্নে নজরুল এবং বঙ্গবন্ধু দুটি সম্পূরক সত্তা। একজন পূর্বসূরি, অন্যজন উত্তরসূরি।

প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার মূল প্রবন্ধের ওপর মতামত ব্যক্ত করেন।

বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মহীবুল আজিজের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, চবির নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আনোয়ার সাঈদ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান প্রমুখ।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে