শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

​বিশ্বসেরা গবেষক তালিকায় নজরুল বিশ্ববিদ্যালয়ের ৩ শিক্ষক

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
  ১৪ অক্টোবর ২০২১, ১৯:২৮

আন্তর্জাতিক সংস্থা আলপার-ডগার (এডি) বৈজ্ঞানিক সূচকের বিশ্বসেরা বিজ্ঞানী ও গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি)তিনজন শিক্ষক ।

সম্প্রতি এডি সাইন্টিফিক ইনডেক্স নামে আন্তর্জাতিক খ্যাতনামা এ সংস্থা বিশ্বের সাত লাখেরও বেশি বিজ্ঞানীর ও গবেষকের সাইটেশান, আর্টিকেল এবং অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে এই তালিকা প্রকাশ করেছে।

তালিকায় স্থান পাওয়া শিক্ষকরা হলেন- বিজ্ঞান অনুষদের অন্তর্ভুক্ত কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মিজানুর রহমান, সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তর্ভুক্ত পপুলেশন সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক মো. নুরুজ্জামান খাঁন ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক মো. সেলিম আল মামুন।

মিজানুর রহমান বাংলাদেশের গবেষকদের মধ্যে ১৩৬২ তম তালিকায় রয়েছেন। কাজ করছেন ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি নিয়ে। বিশ্বের গবেষকদের মধ্যে তাঁর অবস্থান পাঁচ লাখ ১৪৪২ তম এবং এশিয়ার মধ্যে অবস্থান এক লাখ ১৬ হাজার ১২৬ তম।

মো. নুরুজ্জামান খাঁন তালিকায় থাকা বাংলাদেশের গবেষকদের মধ্যে ১৫১ তম। বিশ্বের গবেষকদের মধ্যে তাঁর অবস্থান দুই লাখ ১৯ হাজার ৮৫৮ তম এবং এশিয়ার মধ্যে অবস্থান ৩৭ হাজার ২৭ তম। কাজ করছেন মেডিকেল এন্ড হেলথ সায়েন্স নিয়ে।

সেলিম আল মামুন বাংলাদেশের গবেষকদের মধ্যে ১৩৭৪ তম তালিকায় রয়েছেন। কাজ করছেন ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি নিয়ে। বিশ্বে তার অবস্থান ৫০২৬০৯ তম। আর এশিয়ায় তার অবস্থান ১১৬৮৬৫ তম।

শিক্ষকদের এমন অর্জনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বলেন, অন্তর থেকে আমি তাদেরকে অভিনন্দন ও শ্রদ্ধা জানাই। এটা শুধু তাদের ব্যক্তিগত বা তাদের বিভাগের নয়, এটা বিশ্ববিদ্যালয়ের জন্যে বিশাল অর্জন ও সুনাম বয়ে এনেছে।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে