স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে চবি আলাওল হলে পাবলিক লেকচার আয়োজিত

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে চবি আলাওল  হলে পাবলিক লেকচার আয়োজিত

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আলাওল হলে পাবলিক লেকচার আয়োজিত হয়েছে। এতে ‘একজন বঙ্গবন্ধু, একটি স্বাধীনতা যুদ্ধ ও একটি দেশ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপনা করা হয়েছে।

৩০ নভেম্বর ( মঙ্গলবার) বিকেল চারটায় আলাওল হলের টেলিভিশন কক্ষে আয়োজিত পাবলিক লেকচার অনুষ্ঠানে এ প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসীর মামুন।

এ সময় তিনি বলেন, বঙ্গবন্ধুর রাজনীতির মূলমন্ত্র ছিল সততা। সততায় আজ বঙ্গবন্ধুকে বিশ্ব নেতাতে পরিণত করেছে। বঙ্গবন্ধু সব সময় জুলুম, নির্যাতন আর অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন। গণতন্ত্রের পক্ষে কথা বলেছেন। আর জুলুমবাদদের চোখে চোখ রেখে কথা বলেছেন, যা এদেশের অন্য কোনো নেতা আজও পারেননি। আর এখন আমরা বঙ্গবন্ধুর নামে স্লোগান দেই কিন্তু কাজ করি বঙ্গবন্ধুর আদর্শের পরিপন্থি।

তিনি ছাত্রনেতাদের উদ্দেশে আরও বলেন, বঙ্গবন্ধুর আমলের ছাত্ররাজনীতি ছিল ছাত্রের জন্য। যখন কারো ছাত্রত্ব শেষ হয়ে যেত তখন তার ছাত্ররাজনীতিও শেষ হয়ে যেত। আর এখন ছাত্রত্ব শেষ হওয়ার ৫-৬ বছর পরও দেখা যায় অনেক ছাত্রনেতা ক্যাম্পাসগুলোতে সক্রিয়। আবার অনেক ছাত্রনেতাকে ব্যক্তিগত গাড়ি নিয়েও ঘুরতে দেখা যায়। অথচ আমার শিক্ষকতা জীবনের ৪৬ বছরে আজও গাড়ি কিনতে পারিনি। ছাত্ররাজনীতি হবে ছাত্রদের অধিকার আদায়ের জন্য তারা চাঁদাবাজি করবে না, মারামারি করে কোনো মায়ের বুক খালি করবে না।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আলাওল হলের প্রভোস্ট ড. নঈম হাসান চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, বঙ্গবন্ধুকে যদি আমরা ভালোবাসতে চাই, তাহলে তিনি আমাদের জন্য যা করেছেন, যে আদর্শের কথা বলে গেছেন তা মনে রাখতে হবে এবং বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়ন করতে সবার অবস্থান থেকে সহযোগিতা করতে হবে।

আলাওল হলের আবাসিক শিক্ষক ঝুলন ধরের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এসএম মনিরুল হাসান, প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া এবং চবি সাংবাদিক সমিতির সভাপতি ইমরাই হোসাইনসহ আরও অনেকে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে