শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

স্বাধীনতা বিরোধী শক্তিই দেশের উন্নয়ণের বিরোধী: শাবি উপাচার্য

শাবি প্রতিনিধি
  ০৮ ডিসেম্বর ২০২১, ২১:১৬

শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেছেন, 'বাংলাদেশের স্বাধীনতায় যারা বিরোধী ছিল, তাদের পরিবারের লোকেরাই এখন দেশের উন্নয়নের বিরোধীতা করছে। দেশের ক্রমাগত উন্নয়নে বাধার সৃষ্টি করছে।'

বুধবার (৮ ডিসেম্বর) বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে বাংলা বিভাগ কর্তৃক আয়োজিত 'বাংলাদেশের মুক্তিযুদ্ধ: প্রসঙ্গ জেনোসাইড' বিষয়ের উপর অনুষ্ঠিত এক সেমিনার তিনি একথা বলেন।

সেমিনারে বাংলা বিভাগের প্রধান ফারজানা সিদ্দিকার সভাপতিত্বে ও আহ্বায়ক অধ্যাপক ড. শিরিন আক্তার সরকারের সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য দেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও বিশেষ অতিথি হিসেবে জেনোসাইড গবেষক হাসান মোরশেদ বক্তব্য প্রদান করেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, পাকিস্থানীদের কাজ ছিল এই দেশের মুক্তিযোদ্ধাদের নিশ্চিহ্ন করা। মুক্তিযুদ্ধকালীন এই দেশের সাধারণ মানুষের ওপর যে বর্বরতা পাকিস্থানী আর্মিরা চালিয়েছিল তা ইতিহাসে বিরল।

তিনি বলেন, জেনোসাইডের(গণহত্যা) কথা বললে আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধের সময় পাকবাহিনী নির্মমভাবে গণহত্যার ছাপ রেখেছে। অপারেশন সার্চ লাইটের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়কে মাটির সাথে মেশানোর চেষ্টা করেছে।

'এই গণহত্যায় শিক্ষার্থী, শিক্ষক কাউকে বাদ রাখেনি। সবচাইতে বেশি নির্মম হত্যাকান্ড ঘটেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে। সারাদেশে অনেক হত্যাকান্ড ঘটেছে। তবে সঠিক গবেষণার অভাবে এই হত্যাকান্ডের চিত্রগুলো পুরোপুরি প্রকাশ পায়নি।'

তিনি আরোও বলেন, বর্তমান আওয়ামীলীগ সরকারের আমলে মুক্তিযুদ্ধের সঠিক ও সত্য ইতিহাস সংরক্ষণ ও প্রকাশ করা হচ্ছে। আমাদের তরুণ প্রজন্ম একটি সত্য ইতিহাস জেনে বড় হচ্ছে। বাংলাদেশের স্বাধীনতায় যারা বিরোধী ছিল, তাদের পরিবারের লোকেরাই আজকে দেশের উন্নয়নের বিরোধীতা করছে।

অনুষ্ঠানে হাসান মোর্শেদ বলেন, জেনোসাইড বিষয়ে মানুষের মাঝে ধারণা কম, যা একটি আন্তর্জাতিক অপরাধ। বিশ্বর ৩য় আন্তর্জাতিক অপরাধ হিসাবে জেনোসাইডকে বিবেচনা করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- শাবিপ্রবির সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক দিলারা রহমান, প্রক্টর ড. আলমগীর কবির, ইংরেজি বিভাগের অধ্যাপক ড. হিমাদ্রী শেখর রায় বাংলা বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুর রহিম, অধ্যাপক ড. মো. আশ্রাফুল করিম, অধ্যাপক ড. মো. রেজাউল ইসলাম, অধ্যাপক ড. মো. ফয়জুল হক অধ্যাপক ড. মো. জফির উদ্দিন বিবিএ অনুষদের ডিন অধ্যাপক ড. খাইরুল ইসলাম শাবিপ্রবি সাইকোলজিস্ট ফজিলাতুন্নেসা শাপলাসহ বিভাগের শিক্ষক-কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে