বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শাবি শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ : অর্ধ শতাধিক শিক্ষার্থী আহত

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
  ১৬ জানুয়ারি ২০২২, ১৯:৪৭

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে উদ্ধার করার জন্য আন্দোলনকারী শিক্ষার্থীরা উপর লাঠিচার্জ, টিয়ারশেল, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে পুলিশ। এতে ছাত্রলীগের ১৫ থেকে ২০জন নেতাকর্মী সহ প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কয়েকজন আহত হয়েছেন। এছাড়া ছুড়া গুলিতে পুলিশের নিজেদের মধ্যে একজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এতে পুরো ক্যাম্পাস থমথমে পরিবেশ বিরাজ করছে।

সরেজমিনে দেখা গেছে, রবিবার (১৬ জানুয়ারি) বিকাল ৪টায় আইআইসিটি ভবনের সামনে উপাচার্যকে মুক্ত করতে পুলিশ উপস্থিত হয়। এসময় ‘ক্যাম্পাসে পুলিশ কেন? প্রশাসন জবাব চাই’ স্লোগানে ফেটে পড়েন শিক্ষার্থীরা। একপর্যায়ে বিকাল সাড়ে ৫ টায় আন্দোলনরত শিক্ষার্থী ও পুলিশের মধ্যে ধাওয়া পাল্টা শুরু হয়। এতে লাঠিচার্জ, কাঁদানে গ্যাস, ককটেল, ফাঁকা গুলি ছুড়ে পুলিশ । এতে আন্দোলনরত শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে পড়লে পুলিশ গিয়ে উপাচার্যকে উদ্ধার করে তার বাসভবনে নিয়ে যান।পুলিশের লাঠিচার্জে প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী ও পুলিশের নিজেদের গুলিতে একজন পুলিশ সদস্য আহত হয়েছে।

এ বিষয়ে জানতে প্রশাসনের কয়েকজনকে ফোন দিয়ে তাদের সাড়া মেলেনি।

এর আগে, দুপুর আড়াইটার দিকে একাডেমিক কাউন্সিলের মিটিং শেষে রেজিস্ট্রার ভবন থেকে বের হলে উপাচার্যের পিছু নেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে এম এ ওয়াজেদ মিয়া ভবনে এসে আশ্রয় নেন উপাচার্য।

উল্লেখ্য, শিক্ষার্থীদের সঙ্গে হল প্রভোস্টের অসদাচরণের অভিযোগে গত বৃহস্পতিবার রাত ৯টা থেকে আন্দোলনে নামেন বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের শিক্ষার্থীরা। সেদিন রাত ৩টা পর্যন্ত উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে