রাবিতে বিশ্ব জীববৈচিত্র্য দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

রাবিতে বিশ্ব জীববৈচিত্র্য দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিশ্ব জীববৈচিত্র্য দিবস-২০২২ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রবিবার (২২মে) বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট একটি সেমিনার আয়োজন করে।

সেমিনারে ইনস্টিটিউট ও রাবির লিনার্ক (LINERC Life Nature and Environment Research Club) যৌথভাবে 'জীববৈচিত্র্য' বিষয়ক রচনা প্রতিযোগীতার আয়োজন করে।

এসময় এতে উপস্থিত ছিলেন পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাবরিনা নাজ, পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ড. মো. গোলাম মোস্তফা, অধ্যাপক ড. মো. আবুল কালাম আজাদ, অধ্যাপক ড. মো. রেদওয়ানুর রহমান, জাকিয়া ইয়াসমীন, প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. আমিনুজ্জামান মো. সালেহ রেজা। সেমিনারটি উপস্থাপন করেন অধ্যাপক ড. এস.এম. শফিউজ্জামান।

অধ্যাপক ড. আমিনুজ্জামান মো. সালেহ রেজা তাঁর সুদীর্ঘ ১৭ বছরের পাখি বিষয়ক গবেষণা উপস্থাপন করেন। এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পাখি-বৈচিত্র্য, প্রজনন ও এই বৈচিত্র্যের জন্য বিদ্যমান হুমকি নিয়ে বিশদ আলোচনা করেন। তাঁর প্রবন্ধের উপর আলোচনা করেন অধ্যাপক ড. মো. গোলাম মোস্তফা ও অধ্যাপক ড. মো. আবুল কালাম আজাদ।

পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক ড. সাবরিনা নাজ জীববৈচিত্র্য রক্ষায় মাটি, পানি ও বায়ু দুষণ মুক্ত রাখার জন্য অঙ্গীকারবদ্ধ হন। সকল জীবের জন্য অংশীদারিত্বমূলক ভবিষ্যৎ নির্মাণ করার শপথ বাক্য পাঠের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

এসময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। সেমিনারে রচনা প্রতিযোগীতায় বিজয়ী প্রথম তিনজনকে ক্রেস্ট প্রদান এবং সকল প্রতিযোগীকে সার্টিফিকেট প্রদান করা হয়।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে