জার্মানীতে এক সেমিস্টার পড়ার সুযোগ পাবে বুটেক্স শিক্ষার্থীরা

জার্মানীতে এক সেমিস্টার পড়ার সুযোগ পাবে বুটেক্স শিক্ষার্থীরা

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) সাথে জার্মান উন্নয়ন সংস্থা জিআইজেড (GiZ) এবং জার্মান ফ্যাশন ব্রান্ড কেআইকে (KiK) এর মধ্যে বৃহস্পতিবার (১৯ মে) বুটেক্স সম্মেলন কক্ষে আগামী ২০২৫ সাল পর্যন্ত ত্রিপাক্ষিক সমঝোতা স্মারক সাক্ষরিত হয়েছে।

বাংলাদেশের জার্মান দূতাবাস থেকে কনসেলার এবং ডেভেলপমেন্ট কো-অপারেশনের প্রধান জনাব জোহানেস স্নাইডারের উপস্থিতিতে, কেআইকে'র সিইও জনাব প্যাট্রিক জাহন, কেআইকে'র হেড অফ সাসটেইনেবিলিটি জনাব আংসার লোহম্যান এবং বুটেক্স উপাচার্য অধ্যাপক আবুল কাশেম ত্রিপাক্ষিক সমঝোতা স্মারক চুক্তিতে স্বাক্ষর করেন।

সকলের জন্য মানসম্পন্ন শিক্ষাকে সহজলভ্য করা, সুবিধাবঞ্চিত ছাত্রদের বিশ্ববিদ্যালয়ে প্রবেশাধিকার উন্নত করার জন্য বাংলাদেশ সরকারের কৌশলগত লক্ষ্যগুলির সাথে সামঞ্জস্য রেখে যৌথভাবে বৃত্তি কাঠামোকে শক্তিশালী করা এবং উচ্চ শিক্ষায় নারী শিক্ষার্থীদের উপস্থিতি বাড়ানো- এ বিষয় গুলোকে সামনে রেখে চুক্তি সাক্ষরিত হয়।

এসময় উপস্থিত ছিলেন রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড শাহ আলিমুজ্জামান, ফ্যাশন ডিজাইন এন্ড এ্যাপারেল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন অধ্যাপক ড মোঃ মশিউর রহমান খান, ইয়ার্ণ ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. হোসনে আরা বেগম, এনভায়রনমেন্টাল সাইন্স ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ও অধ্যাপক ড. উম্মুল খায়ের ফাতেমা, ডাইজ এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আব্বাস উদ্দীন শায়ক, সহকারী অধ্যাপক ড. সুলতানা বেদৌরা ও সহকারী অধ্যাপক ড. নুসরাত জাহান, এনভায়রনমেন্টাল সাইন্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক হুমায়রা আক্তার হিমু এবং ইয়ার্ণ ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক তানভীর মাহাদি দ্বীপ।

বুটেক্স থেকে এই প্রকল্পের সমন্বয়ক হিসেবে রয়েছেন ড. মোহাম্মদ আব্বাস উদ্দীন শায়ক। তিনি যায়যায়দিন-কে এই সমঝোতা সাক্ষর সম্পর্কে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এই চুক্তির মূলত দুটো দিক রয়েছে, প্রথমত স্কলারশিপ প্রকল্প এবং দ্বিতীয়ত স্কলারশিপ সাপোর্ট প্রকল্প। স্কলারশিপ প্রকল্পের আওতায় বুটেক্সে অধ্যয়নরত সুবিধাবঞ্চিত মেধাবী ও পিছিয়ে পড়া ১২-১৫ জন শিক্ষার্থীকে উল্লেখযোগ্য পরিমাণ অর্থ বৃত্তি হিসেবে প্রদান করা হবে, ১-২ জন শিক্ষার্থীকে জার্মানির বিশ্ববিদ্যালয়ে পি.এইচ.ডি প্রোগ্রামে স্কলারশিপ দেয়া হবে এবং অনার্স এবং মাস্টার্সের ৪ জন শিক্ষার্থীকে এক সেমিস্টার জার্মানিতে অধ্যয়নের সুযোগ দেয়া হবে। এবং স্কলারশিপ সাপোর্ট প্রকল্পের আওতায় বিভিন্ন ওয়ার্কশপ, সফট স্কিল ডেভেলপমেন্ট, ইংলিশ ভাষা শিক্ষা এবং কাউন্সেলিং করা হবে। এছাড়া একাডেমিক- ইন্ডাস্ট্রি সেতুবন্ধন তৈরীর উদ্দেশ্যে বিভিন্ন সেমিনার, ট্রেনিং এবং কর্মশালার আয়োজন করা হবে।

তিনি আরো বলেন, এই সমঝোতা সাক্ষর বুটেক্সের নারী ও সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের জন্য নতুন দ্বার উন্মোচন করবে। গবেষনায় শিক্ষার্থীদের আরো বেশি আগ্রহী করে তুলবে। তিনি আশা প্রকাশ করেন বুটেক্সে স্কলারশিপ সাপোর্ট অফিস গড়ে উঠবে যার কাজ হবে বিশ্বের বিভিন্ন প্রান্তের স্কলারশিপ প্রোগ্রামের সাথে সমন্বয় করে বুটেক্স শিক্ষার্থীদের যোগ্য করে তোলা।

সমঝোতা সাক্ষর শেষে, বুটেক্স শিক্ষার্থী প্রতিনিধিদের নিয়ে প্রশ্নোত্তর পর্বের আয়োজন করা হয়। শিক্ষার্থী প্রতিনিধি হিসেবে ছিলেন ডাইজ এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের আহমেদ আহসান সীমান্ত ও স্বস্তিকা রিন্তী এবং এনভায়রনমেন্টাল সাইন্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধরা তানিশা কবির ও তাহমিদ আহসান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে