শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

যেমন ছিল জাবির ৩৯ তম সিনেট অধিবেশন

জাবি প্রতিনিধি
  ২৯ জুন ২০২২, ১৬:৪০
আপডেট  : ২৯ জুন ২০২২, ১৭:০৫

জাহাঙ্গীরনগর বিশ্বিবিদ্যালয়ের ৩৯ তম বার্ষিক সিনেট অধিবেশন শেষ হয়েছে। প্রায় তিন বছর পর গত শুক্রবার (২৪ জুন) নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অনুষ্ঠিত হয়েছে এবারের সিনেট অধিবেশন। নানা যুক্তিতর্ক ও অভিযোগ-পাল্টা অভিযোগের কারণে অধিবেশনে সময় ব্যয় হয়েছে প্রায় ৯ ঘন্টার অধিক। এই দীর্ঘ সময়ে প্রস্তাবিত হয়ে ৯টি প্রস্তাবনা যার অধিকাংশই পাশ হয়েছে। তবে কিছু প্রস্তাবে হয়েছে দীর্ঘ আলোচনা সমালোচনা, যুক্তি- পাল্টা যুক্তি। এর মধ্যে প্রধান প্রধান কয়েকটি বিষয় এখানে তুলে ধরা হয়েছে।

নির্বাচন ও সমাবর্তনের আশ্বাস উপাচার্যের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (জাকসু) নির্বাচন দিবেন বলে আশ্বাস প্রদান করেছেন উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম। সিনেট সদস্যদের দাবির প্রেক্ষিতে উপাচার্য এ আশ্বাস প্রদান করেন।

এসময় উপাচার্য বলেন, যেহেতু সবকিছু আমার হাতে নেই, তাই আমাকে বিভিন্ন জায়গায় যেতে হবে। তারপরও আমি ছাত্রদের অধিকার রক্ষায় এবং তাদের দাবির প্রেক্ষিতে ধাপে ধাপে জাকসু নির্বাচন দেওয়ার জন্য চেষ্টা করব।

এছাড়াও চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ষষ্ঠ সমাবর্তন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম। অধিবেশনে রেজিস্টার্ড গ্রাজুয়েট প্রতিনিধি অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবিরের উত্থাপিত দাবির প্রেক্ষিতে উপাচার্য এ আশ্বাস দেন।

উপাচার্য বলেন, সমাবর্তন নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সাথে আমাদের যোগাযোগ হচ্ছে। সবকিছু ঠিক থাকলে আগামী ডিসেম্বরের মধ্যে সমাবর্তন অনুষ্ঠান হবে।

২৭৯ কোটি টাকার বাজেট অনুমোদন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ অর্থবছরের জন্য ২৭৯ কোটি ১৩ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে। এবারের বাজেটে মোট আয়ের মধ্যে রয়েছে- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে ২৫৭ কোটি ১৩ লাখ টাকার অনুদান এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সূত্র থেকে ২২ কোটি টাকা। এছাড়াও এবারের বাজেটে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে বিভাগীয় শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন ও বিভাগ খরচ খাতে ৯৭ কোটি ৮৬ লাখ ৪১ হাজার টাকা যা মোট বাজেটের ৩৫ দশমিক ৬ শতাংশ। দ্বিতীয় অবস্থানে সাধারণ কার্যক্রম ও আনুষঙ্গিক ব্যয় বাবদ ৩২ কোটি ৩৮ লাখ ৩ হাজার টাকা যা মোট বাজেটের ১১ দশমিক ৬০ শতাংশ এবং তৃতীয় অবস্থানে প্রশাসনিক খাতে বরাদ্দ ৩২ কোটি ১ লাখ ২৯ হাজার টাকা ধরা হয়েছে। এছাড়াও এ বছর গবেষণা খাতে ব্যয় ধরা হয়েছে চার কোটি ৪০ লাখ টাকা এবং চিকিৎসা খাতে ব্যয় ধরা হয়েছে দুই কোটি ৭৪ লাখ ১১ হাজার টাকা।

সাবেক উপাচার্য ফারজানা ইসলামের আমলের বাজেট অনুমোদনে আপত্তি সাবেক উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের আমলের ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত এবং ২০২০-২১ ও ২১-২২-এর রেকারিং বাজেট অনুমোদনে আপত্তি জানিয়েছেন সিনেটরদের একটি অংশ। সিনেট অধিবেশনের ৪ ও ৫ নং আলোচ্যসূচিতে এই তিন অর্থবছরের সংশোধিত ও রেকারিং বাজেট অনুমোদনের জন্য তোলা হয়।

এ প্রস্তাবের বিরোধিতা করে সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবির বলেন, ঢাবিতে করোনার কারণে অনলাইনে সিনেট অধিবেশন হয়েছে। কিন্তু কোন এক অদৃশ্য কারণে জাবিতে দুই বছর সিনেট অধিবেশন হয়নি। এই দুই বাজেট ১৪৪৫ কোটি টাকা এসেছে। সব বিশ্ববিদ্যালয়ে সিনেট-সিন্ডিকেট ছাড়া কোনও কার্যক্রম অনুমোদন হয় না। অর্থ কমিটি সিনেটে পাস হয়নি। যদি কোনও নজির দেখাতে পারেন তাহলে আমরা পাস করে নেবো।

বিরোধী দলীয় নেত্রীর মুক্তি ও সুস্থতা কামনা এবারের সিনেট অধিবেশনের অনন্য বৈশিষ্টসম্পন্ন বিষয় ছিল বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও সুস্থতা কামনা। সিনেট সদস্য ও বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক মো. শামছুল আলম বাজেট নিয়ে আলোচনার শুরুতে বেগম খালেদা জিয়ার রোগমুক্তি, সুস্থতা কামনা ও রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় নেত্রীর চিকিৎসার উপর বিশেষ গুরুত্বারোপ করেন। বক্তব্য শেষে সকল সিনেট সদস্য ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু উল্লেখ করলেও অধ্যাপক শামছুল আলম শুধু মাত্র ‘বাংলাদেশ জিন্দাবাদ উল্লেখ করেন। এতে আওয়ামীপন্থী অধিকাংশ সিনেটর সঙ্গে সঙ্গে প্রতিবাদ জানালে সিনেট হলে উত্তেজনাপূর্ণ অবস্থার সৃষ্টি হয়।

অধ্যাপক শামছুল আলমের বক্তব্যের পরপরই আওয়ামীপন্থী একজন সিনেট সদস্য বেগম জিয়াকে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করেন। এতে বিএনপিপন্থী সিনেটররা তীব্র প্রতিবাদ করলে আবারও হট্টগোলের সৃষ্টি হয়। পরবর্তীতে উপাচার্যের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়।

মুক্তিযোদ্ধা শিক্ষকদের সুবিধা বাতিলের প্রস্তাবে যুক্তি-তর্ক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মুক্তিযোদ্ধা শিক্ষকদের চাকরির অবসরের বয়সসীমা এক বছর বৃদ্ধির সুবিধা বাতিলের বিষয়ে প্রস্তাব করেন উপাচার্য। প্রস্তাব উত্থাপনের সঙ্গে সঙ্গে মিশ্র প্রতিক্রিয়া দেখা যায় সিনেট হলে। একাংশ সিনেটর সুবিধা বাতিলের পক্ষে এবং একাংশ শিক্ষক সুবিধা বহাল রাখার পক্ষে মত প্রকাশ করেন।

সিনেট সদস্য অধ্যাপক নঈম সুলতান ২০১২ সালে পার্লামেন্টে পাশকৃত ২৯ নং আইনের উল্লেখ করে বলেন, পার্লামেন্ট যা পাশ করেছে তার বিপক্ষে যাওয়ার সুযোগ নেই। এখানে স্পষ্ট উল্লেখ আছে, সকল শিক্ষককে ৬৫ বছর বয়সে অবসর দেওয়া হবে।

প্রস্তাবের বিরোধিতা করে সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবির বলেন, দীর্ঘদিন যাবৎ বিশ্ববিদ্যালয় মুক্তিযোদ্ধা শিক্ষকদের জন্য এই সুবিধা দিয়ে আসছে। বর্তমানে একমাত্র মুক্তিযোদ্ধা শিক্ষক হিসেবে অধ্যাপক আমির হোসেনই আছেন। এক বছর পর এই সুবিধা নেওয়ার মত আর কেউ থাকবে না।

তাহলে তাকে সুবিধা দিয়ে আবার কেন বঞ্চিত করার চেষ্টা করা হচ্ছে। আমার জোর দাবি থাকবে এই সুবিধা যেন বহাল রাখা হয়।

মুক্তিযোদ্ধাদের নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করে সমালোচিত একজন সিনেটর অধিবেশনে মুক্তিযোদ্ধাদের নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করে তোপের মুখে পড়েছে বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের অধ্যাপক অজিত কুমার মজুমদার। অধিবেশনে মুক্তিযোদ্ধা শিক্ষকদের অবসরের বয়সসীমা একবছর বৃদ্ধির বিরোধিতা করে মুক্তিযোদ্ধাদের ‘লুটতরাজকারী ও নারী নিপীড়নকারী বলে মন্তব্য করেন তিনি। এতে তাৎক্ষণিক প্রতিবাদ জানায় অধিকাংশ সিনেটর।

পরবর্তীতে অধ্যাপক অজিত কুমার মজুমদারের বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে শাস্তি দাবি করে লিখিত বিবৃতি দিয়েছে ‘সম্মিলিত শিক্ষক সমাজ, ‘মুক্তিযোদ্ধাদের সন্তান ও প্রজন্ম, ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ সহ বিভিন্ন সংগঠন।

বহুল আলোচিত সেশন বেনিফিট সুবিধা বাতিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সেশন বেনিফিটের সুবিধা বাতিল করা হয়েছে এবারের সিনেটে। এ সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বয়স ৬৫ বছর ও কর্মকর্তা-কর্মচারীদের বয়স ৬২ বছর পূর্ণ হওয়ার দিনই তাদের অবসর নিতে হবে। এর আগে সেশন বেনিফিটের সুবিধা অনুযায়ী যেদিনই অবসরে যাওয়ার সময় হোক না কেন, তিনি অর্থ বৎসরের শেষদিন বা সেশনের শেষ দিন অর্থাৎ ২৯ জুন পর্যন্ত চাকরিতে বহাল থাকতেন। এর পর থেকে আর কোন শিক্ষক-কর্মকর্তা এই সুবিধা পাবেন না।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে