মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

শিক্ষক হত্যার প্রতিবাদে চবি শিক্ষক সমিতির মানববন্ধন

চবি প্রতিনিধি
  ৩০ জুন ২০২২, ১৭:৫০

সাভারের আশুলিয়ার হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক উৎপল কুমার সরকারকে হত্যা এবং অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের মানহানির ঘটনায় দোষীদের শাস্তির দাবিতে মানববন্ধন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষক সমিতি।

বৃহস্পতিবার (৩০ জুন) দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্তর প্রাঙ্গণে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সজীব কুমার ঘোষের সঞ্চালনায় বক্তব্য রাখেন রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রফেসর নিয়াজউদ্দীন, সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. মাঈনুল হক মিয়াজী, অর্থনীতি বিভাগের প্রফেসর ড. আবুল হোসাইন, আধুনিক ভাষা ইন্সটিটিউটের প্রফেসর মঞ্জুরুল আলম সহ প্রমুখ।

সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজুদ্দৌলা বলেন, শিক্ষকদের সাথে ঘটে যাওয়া এমন হিংস্র ঘটনার প্রেক্ষাপট একদিনে তৈরি হয় নি। ছাত্র রাজনীতির নামে সন্ত্রাসী কর্মকান্ড ছাত্রদেরকে হিংস্র করে তুলছে। আজকে ছাত্রনেতাদের ভাবা উচিত তারা তাদের কর্মীদের কি শিক্ষা দিচ্ছে। প্রশাসনেরও উচিত এইসব সমস্যার মূলে হাত দেওয়া।

উপ-উপাচার্য প্রফেসর বেণু কুমার দে বলেন, আমি একজন শিক্ষক। আমার বিশ্বাস শিক্ষকরা মানুষ গড়ার কারিগর। সুতরাং যখন একজন শিক্ষক হেনস্তার শিকার হয় বা খুন হয় তাহলে একটি জাতিই লজ্জার মুখে পড়ে। আজকে শিক্ষার্থীদের নিয়ে নতুন করে ভাবার সময় এসেছে। আমরা কি আসলেই তাদের প্রয়োজনীয় আদর্শ এবং মূল্যবোধের শিক্ষা দিতে পারছি কিনা সেটিও নিশ্চিত করতে হবে।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সেলিনা আখতার বলেন, একজন অধ্যক্ষকে এভাবে লাঞ্চিত করা হলো অথচ পুলিশ প্রশাসন দাঁড়িয়ে থাকলো। বাংলাদেশের জন্য এটি অত্যন্ত লজ্জার ছবি। আমি ধিক্কার জানাই সেই পুলিশদের যারা একজন শিক্ষকের সম্মান রক্ষা করতে পারলো না। পাশাপাশি আমরা দেখেছি কিভাবে উৎফল কে অন্যায়ের প্রতিবাদ করায় ছাত্রের হাতে খুন হতে হলো। এরা কখনো ছাত্র হতে পারেনা। এই খুনীরা ছাত্র-শিক্ষিকের মধুর সম্পর্ক কে কলুষিত করেছে। আমি স্পষ্ট ভাবে প্রশাসনের কাছে বলতে চাই অতিদ্রুত এসব নির্মমতার কঠোর বিচার করুন। অন্যথায় সারা বাংলাদেশের শিক্ষক সমাজ প্রতিবাদে ফেটে পড়বে।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে