হাবিপ্রবি’র সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসব

প্রকাশ | ০১ জানুয়ারি ২০২৩, ১৯:৫৯

হাবিপ্রবি প্রতিনিধি

ইংরেজি নববর্ষের প্রথম দিনে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) অবস্থিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে।

পহেলা জানুয়ারি (রবিবার) সকাল ১১ টায় বিদ্যালয়ের শ্রেণীকক্ষে উক্ত বই উৎসব অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান, আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোঃ মামুনুর রশিদ, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ, স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি ড. মোঃ আতিকুল ইসলামসহ উক্ত বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা। 

এ সময় উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান উপস্থিত সকলকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে বলেন, আমাদের সময়ে নিজেদেরকে বই কিনতে হতো ফলে নতুন বই হাতে পাওয়ার সৌভাগ্য অনেকেরই হয়নি। ২০০৯ সালে জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্র ক্ষমতায় এসেই শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিনামূল্যে বই বিতরণের সিদ্ধান্ত গ্রহণ করেন। এর প্রধান উদ্দেশ্য হল সবার জন্য শিক্ষা নিশ্চিত করা, কেউ যেন এর থেকে পিছিয়ে না পড়ে। 

তিনি আরো বলেন, এই উদ্যোগের কারণে বছরের শুরুতেই কোমলমতি শিক্ষার্থীদের মাঝে এক ধরণের উৎসাহ ও উদ্দীপনা তৈরি হয় যা তাদেকে শিক্ষার প্রতি আরও আকৃষ্ট করে। 

উল্লেখ্য, সরকারের উদ্যোগে এবার প্রাথমিকে ৯ কোটি ৬৬ লাখ ৮ হাজার ২৪৫টি এবং মাধ্যমিকে ২৩ কোটি ৮৩ লাখ ৭০ হাজার ৫৮৮টি বই ছাপানো হচ্ছে।

যাযাদি/মনিরুল