আমরণ অনশনে জাবির অস্থায়ী কর্মচারীরা

প্রকাশ | ০২ জানুয়ারি ২০২৩, ১৮:২৪

জাবি প্রতিনিধি

চাকরি স্থায়ীকরণের দাবিতে আমরণ অনশনে বসেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ‘দৈনিক মজুরি’ ভিত্তিতে কর্মরত অস্থায়ী কর্মচারীরা।

সোমবার (২ জানুয়ারি) সকাল ৯টা থেকে বিশ^বিদ্যালয়ের নতুন রেজিস্ট্রার ভবনের সামনে অনশন শুরু করেন তারা।

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ে তৃতীয় শ্রেণির ছয় জন ও চতুর্থ শ্রেণির ১৪৯ জন কর্মচারী ‘দৈনিক মজুরি’ ভিত্তিতে কর্মরত আছেন। অনেকের চাকরির বয়স ১০ বছর পেরিয়ে গেলেও স্থায়ী হয়নি। গত তিন বছরে বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত বিভিন্ন বিজ্ঞপ্তিতে এসব পদে নতুন কর্মচারী নিয়োগ করা হলেও তাদেরকে নিয়োগ দেয়া হচ্ছে না বলে অভিযোগ কর্মচারীদের।

বঙ্গমাতা হলের হল এটেন্ডেন্ট আবু রায়হান বলেন, চাকরি স্থায়ীকরণের জন্য আমরা উপাচার্য, রেজিস্ট্রার ও ট্রেজারারের কাছে কয়েকবার আবেদন করেছি। অনেকবার আন্দোলনও করেছি। প্রতিবার আমাদের আশ্বাস দেয়া হলেও নিয়োগ দেয়া হয়নি। এবার আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা এখান থেকে যাবো না।

জাহানারা ইমাম হলের নাসরিন আক্তার বলেন, বিশ্ববিদ্যালয়ে এতদিন যাবৎ সার্ভিস দিচ্ছি। এর বিনিময়ে কী পেয়েছি আমরা? আমাদের জীবনের সাথে অনেকগুলো মানুষ জড়িত। সামান্য বেতনে আমাদের সংসার চলে না। এভাবে আর ধৈর্য ধরা সম্ভব না।

এ ব্যাপারে জানতে উপাচার্য ও উপ-উপাচার্যের সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করেও বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

তবে ইউজিসির সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম বিশ্ববিদ্যালয়ে তদারকিতে এসে প্রশাসনিক ভবনে প্রবেশের সময় কর্মচারীদের সাথে কথা বলে কাজে ফিরে যাওয়ার অনুরোধ করেন এবং চাকরি স্থায়ীকরণের ব্যাপারে প্রশাসনের সাথে আলাপ করবেন বলে আশ^স্ত করেন।

যাযাদি/মনিরুল