ঢাবিতে উৎসাহ-উদ্দীপনায় চলছে দেবী সরস্বতীর আরাধনা

ঢাবি প্রতিনিধি 

প্রকাশ | ২৬ জানুয়ারি ২০২৩, ১৮:১৫

অনলাইন ডেস্ক

উৎসাহ—উদ্দীপনা আর উচ্ছ্বাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ে উদযাপিত হচ্ছে সরস্বতী পূজা।করোনা মহামারির কারণে দুই বছর ছোট পরিসরে আয়োজনের পর এবার পূর্বের রীতিনুসারে বেশ সাড়ম্বরে চলছে দেবী সরস্বতীর আরাধনা।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সকাল নয়টায় বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী জগন্নাথ হলে বিদ্যাদেবী সরস্বতীর আরাধনায় পূজা অর্চনার মাধ্যমে শুরু হয় পূজার আনুষ্ঠানিকতা।এরপর সকাল সাড়ে দশটায় ভক্তরা দেবীকে ফুলের অঞ্জলি প্রদান করেন। সন্ধ্যা ৬টায় হবে আরতি।  

পূজা উপলক্ষে জগন্নাথ হল প্রাঙ্গনজুড়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইন্সটিটিউট ও বিভাগের তৈরি বিভিন্ন আইডিয়া ও থিমভিত্তিক ৭১টি পূজা মন্ডপে দেবী সরস্বতীর আরাধনা করা হয়। এছাড়া জগন্নাথ হলের কেন্দ্রীয় উপাসনালয়ে হল প্রশাসনের উদ্যাগে কেন্দ্রীয় ভাবে একটি পূজার আয়োজন করা হয়। আর বরাবরের মতো এবারও হলের পুকুরে চারুকলা অনুষদের শিক্ষার্থীদের দ্বারা তৈরি ৩২ ফুট উচ্চতার একটি আকর্ষণীয় প্রতিমা তৈরি করা হয়। সবমিলিয়ে সরস্বতী পূজায় জগন্নাথ হল যেন সেজেছিল অপরূপ রুপে। 

সরেজমিনে দেখা যায়, সকাল থেকেই পরিবার-পরিজন, বন্ধু-বান্ধব সহকারে পূজা দেখতে ও পূজা করতে ঢাবির জগন্নাথ হলে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ছুটে আসেন সনাতন ধর্মাবলম্বীরা। দুবছর বিরতির পর এবার বড় আকারে পূজা উদযাপনের উচ্ছ্বাস দেখা যায় তাদের মধ্যে।

সেই উচ্ছ্বাস ফুটে ওঠে বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইন্সটিটিউটের ২য় বর্ষের শিক্ষার্থী বিনয় ব্যাপারীর মুখে। তিনি বলেন, ‘গত বছর বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পূজার যে উদ্দীপনা তা মিস করেছিলাম। তবে এবার এত বড় আয়োজনে সেই দুঃখ ঘুচেছে। তাই এবার বন্ধুবান্ধবদের নিয়ে এসেছি পূজা দেখতে।’

এদিকে পূজা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ছাড়াও মেয়েদের পাঁচটি হল রোকেয়া হল, কবি সুফিয়া কামাল হল, শামসুন্নাহার হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল, বাংলাদেশ কুয়েত-মৈত্রী হল বর্ণিল ভাবে সাজানো হয়। আয়োজন করা হয় বিশেষ অনুষ্ঠানেরও।   

এছাড়া পূজা উপলক্ষে পুরো জগন্নাথ হল জুড়ে কড়া নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়। নিরপত্তার জন্য পুলিশ, ঢাবির প্রক্টরিয়াল টিম দায়িত্ব পালন করে। সার্বক্ষণিক নিরাপত্তার জন্য  স্থাপন করা হয় ৭০টি সিসি ক্যামেরা।

ঢাবি উপচার্যের পূজা মন্ডপ পরিদর্শন: এদিকে বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সকালে সরস্বতী পূজা উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপচার্য ডক্টর মো. আখতারুজ্জামান বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল, রোকেয়া হল, শামসুন নাহার হল, বাংলাদেশ কুয়েত মৈত্রী হল এবং কবি সুফিয়া কামাল হলের পূজামণ্ডপ পরিদর্শন করেন।

এসময় ঢাবি উপচার্য সরস্বতী পূজা উপলক্ষ্যে হিন্দু ধর্মাবলম্বীসহ সকলকে আন্তরিক শুভেচ্ছা জানান। পাশাপাশি অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধ ধারণ করে সকল ধর্ম ও মতের প্রতি শ্রদ্ধাশীল থেকে সত্য, সুন্দর, সৌহার্দ্য, সম্প্রীতি ও জ্ঞানের আলোয় আলোকিত হওয়ার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি। 
যাযাদি/ এম