মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

প্রেমে পড়লে বুদ্ধি কমে, পরীক্ষায় খারাপ হয়

যাযাদি ডেস্ক
  ৩০ জানুয়ারি ২০২৩, ১০:৩৭
ছবি: সংগৃহীত

অন্য সবকিছুর চেয়ে আলাদা প্রেমে পড়ার অনুভূতি। বিশেষজ্ঞরা বলছেন, নারীদের চেয়ে প্রেমে বেশি পড়ে পুরুষরা। নতুন এক গবেষণায় দেখা গেছে, প্রেমে পড়লে মানুষের বুদ্ধি কমে যায়। নেদারল্যান্ডসের লেইডেন ইউনিভার্সিটির গবেষকরা এটি পরিচালনা করেছেন। এক থেকে ছয় মাস ধরে প্রেম করা ৪৩ তরুণের ওপর এই গবেষণা চালানো হয়। গবেষকরা বলছেন, প্রেম প্রত্যেককে প্রভাবিত করে আর একাধিক উপায়ে মানুষের ক্ষমতা কমিয়ে দেয়।

সম্পর্কের প্রথম পর্যায়কে আবেগপূর্ণ প্রেম বলা হয়। এই পর্যায়টি দুজনের মধ্যে আকর্ষণের জন্য দায়ী। বিজ্ঞানীরা বলছেন, প্রেমে পড়ার সময় মানুষ তাদের আবেগে তীব্র পরিবর্তন অনুভব করে, যা মনকে অপ্রতিরোধ্য আনন্দ ও উচ্ছ্বাসে পরিপূর্ণ করে তোলে। ফলে মানুষকে অনেক বেশি সুখী বোধ করেন।তবে গবেষণা বলছে, প্রেমে পড়া সুখী করলেও মানসিক ক্ষমতার ওপর এর প্রভাব তীব্র।

গবেষণায় অংশগ্রহণকারীরা পর্যায়ক্রমে বেশ কয়েকটি পরীক্ষা দেন। প্রতিবার পরীক্ষার আগে তাদের রোমান্টিক গান শুনিয়ে প্রিয়জনের কথা ভাবতে বলা হয়।

রোমান্টিক মেজাজে রাখার আগে ও পরে অংশগ্রহণকারীরা বেশ কয়েকটি পরীক্ষা দেন। ফলাফল দেখে গবেষকরা বিস্মিত হয়ে যান। দেখা যায়, রোমান্টিক মেজাজে থাকার সময়ে অংশগ্রহণকারীরা পরীক্ষায় বেশি খারাপ ফল করেছেন।

শুধু পুরুষ নয়, নারীদের মধ্যেও এই প্রভাব দেখা গেছে। গবেষকরা বলছেন, প্রেমে পড়লে আপনি সুখ অনুভব করবেন ঠিকই, তবে বুদ্ধিবৃত্তিক কর্মকাণ্ডে আগ্রহ ও কার্যকারিতা কমে যাবে।

গবেষকরা আরও বলছেন, একটি রোমান্টিক সম্পর্ক গড়ে ওঠার শুরু থেকেই প্রিয়জনের প্রতি আবেশীভাবে মনোযোগী হয়ে উঠি আমরা। আর এ কারণে দৈনন্দিন কাজের পাশাপাশি পড়াশোনায় মনোযোগ কমে যায়।সূত্র : ব্রাইট সাইড

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে