স্মার্ট বাংলাদেশে স্মার্ট লাইব্রেরি হওয়া উচিত: রাবি উপচার্য

প্রকাশ | ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৪৯

রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, স্মার্ট বাংলাদেশে স্মার্ট লাইব্রেরি হওয়া উচিত। তাই ডিজিটাল গ্রন্থাগার থেকে আমরা স্মার্ট গ্রন্থাগার গড়ার চিন্তা করছি। 

রোববার (৫ ফেব্রুয়ারি) সকাল ১০টায় ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগের উদ্যোগে জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে আয়োজিত সভায় এসব কথা বলেন তিনি। 

উপাচার্য আরো বলেন, বঙ্গবন্ধু কন্যা স্মার্ট বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছেন। এই স্মার্ট বাংলাদেশে চারটা বিষয় আছে। স্মার্ট নাগরিক, স্মার্ট শাসন ব্যবস্থা, স্মার্ট অর্থনীতি ও স্মার্ট সমাজ। স্মার্ট বলতে কেতাদুরস্ত কাপড়-চোপড় নয়। এই ধারণা আগে ছিল। এখন স্মার্ট হলো নলেজ। নলেজ বেস থেকে স্মার্টনেসের জন্ম। আমরা সেই দিকে যাওয়ার নিরন্তর চেষ্টায় রত আছি।

দিবসটি নানা আয়োজনের পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। এদিন সকালে রাবি কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বর থেকে একটি শোভাযাত্রা ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রা উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। 

সেখানে অন্যদের মধ্যে উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর, সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. ইলিয়াছ হোসেন, গ্রন্থাগার প্রশাসক অধ্যাপক মো. হাবিবুর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, গ্রন্থাগারের কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট অন্যরা উপস্থিত ছিলেন। 

এবারের দিবসটির প্রতিপাদ্য ছিল ‘স্মার্ট গ্রন্থাগার, স্মার্ট বাংলাদেশ’। দিবসটির আলোচনায় অধ্যাপক মো. শরিফুল ইসলাম  ‘Smart Library and Smart Bangladesh: Factors and Realities’ শীর্ষক প্রবন্ধ এবং অধ্যাপক জয়ন্তী রানী বসাক ও মো. আরমানুল হক  ‘Smart Bangladesh and Smart Library: Perspectives, Threats and Sugestions’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন।
যাযাদি/ এম