শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: মূল ক্যাম্পাসে ফেরার দাবিতে উত্তাল চারুকলার শিক্ষার্থীরা

চবি প্রতিনিধি
  ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৪৭

প্রশাসনের নির্দেশে শহরস্থ ক্যাম্পাস ত্যাগ করার পর এইবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে আন্দোলন করেছেন চবি চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

শহীদ মিনারের সামনে রোববার সকাল ১০টায় প্ল্যাকার্ড হাতে মানববন্ধন করেন শিক্ষার্থীরা। এসময় তাদের হাতে চারুকলাকে ক্যাম্পাসে স্থানান্তরের দাবি সম্বলিত বিভিন্ন প্লেকার্ড দেখা যায়।প্ল্যাকার্ডে লেখা ছিল, চারুকলা ক্যাম্পাসে চাই, কলেজ নয় বিশ্ববিদ্যালয় চাই।

আন্দোলনরত চারুকলা স্নাতকোত্তর তৃতীয় বর্ষের শিক্ষার্থী ফারজানা ইয়াসমিন টিনা বলেন, হুট করে ক্যাম্পাস বন্ধ হবে এই নিয়ে প্রশাসন কোন ইঙ্গিত দেয় নাই। এই বিষয়টা কতটুকু যৌক্তিক। প্রশাসন চায় আমরা দমে যাই। আমাদের অধিকার আদায় না হওয়া অব্দি এই আন্দোলন চলমান থাকবে।চারুকলা মূল ক্যাম্পাসে নিয়ে আসা হোক কারণ চারুকলা হলো ক্যাম্পাসের প্রাণ।আন্দোলনের ৯৫ দিনে সংশ্লিষ্ট সবার দৃষ্টি আকর্ষণ করতেই আমরা এখানে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি করছি।

চারুকলার ২০১৫ -১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জহির রায়হান অভি বলেন, শিক্ষামন্ত্রী আমাদের আশ্বাস দিয়েছিলেন যে সাত দিনের মধ্যেই সংস্কার কার্যক্রম এবং ক্যাম্পাসে স্থানান্তরের প্রক্রিয়া দৃশ্যমান হবে। কিন্তু আমরা তার কোনো কিছুই দেখি নি। এর মধ্যে আমাদেরকে চারুকলার ক্যাম্পাস এবং হোস্টেল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। আমরা তাও মেনে নিয়েছি।

কিন্তু আমরা এখনও চারুকলাকে মূল ক্যাম্পাসে স্থানান্তরের দাবিতে অটল আছি। চারুকলা বন্ধ করলেও মূল ক্যাম্পাস তো আমাদের জন্য বন্ধ না। তাই আমরা মূল ক্যাম্পাসে এসে অবস্থান নিয়েছি। আমাদের একটাই দাবি, চারুকলাকে মূল ক্যাম্পাসে ফিরিয়ে আনা হোক।

প্রসঙ্গত, চারুকলা ইন্সটিটিউটের শিক্ষার্থীরা ২২ দফা দাবিতে গত বছরের ২ নভেম্বর ক্লাস বর্জন করে অবস্থান কর্মসূচি শুরু করেন। শুরুতে তাদের আন্দোলন ইনস্টিটিউটের সংস্কার কেন্দ্রীক থাকলেও পরবর্তীতে তা ক্যাম্পাসে স্থানান্তরের একদফা দাবিতে রূপ নেয়।লাগাতার আন্দোলনের এক পর্যায়ে শিক্ষামন্ত্রীর আহবানে শর্ত সাপেক্ষে গত ২৩ জানুয়ারি শিক্ষার্থীরা ক্লাসে ফিরলেও সপ্তাহের মাথায় গত সোমবার আবারো ক্লাস বর্জন করে আন্দোনে যান শিক্ষার্থীদের একাংশ। সর্বশেষ গত বৃহস্পতিবার সংস্কার কাজের জন্য ক্যাম্পাস ও হোস্টেল ১ মাসের জন্য বন্ধের ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে