ইবিতে ব্যাচ-ডে অনুষ্ঠানে মারামারির ঘটনায় তদন্ত কমিটি

প্রকাশ | ২২ মার্চ ২০২৩, ১৪:৫৩

ইবি প্রতিনিধি

গত ১৬ মার্চ ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের ব্যাচ ভিত্তিক অনুষ্ঠানকে কেন্দ্র করে শিক্ষার্থীদের মধ্যে মারামারির ঘটনা ঘটে। এতে ৩ শিক্ষার্থী আহত হয়। এ ঘটনায় প্রক্টর ও ছাত্র উপদেষ্টা বরাবর পাল্টা-পাল্টি লিখিত অভিযোগ দেয় দুই পক্ষ। এছাড়া আয়োজকদের পক্ষ থেকে বিভিন্ন অভিযোগ তুলে আরেকটি লিখিত অভিযোগ দেওয়া হয়।

এঘটনায় তদন্ত করতে তিন সদস্যের কমিটি গঠন করেছেন বিশ্ববিদ্যালয় প্রক্টর। বুধবার (২২ মার্চ) প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপন সূত্রে,  ছাত্র-উপদেষ্টা ও প্রক্টোরিয়াল বডির যৌথ সভার সিদ্ধান্ত মোতাবেক 'অবতরণিকা' উৎসবে হামলার বিষয়ে আনিত অভিযোগের প্রেক্ষিতে ঘটনার সুষ্ঠু তদন্তের লক্ষ্যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে সহকারী প্রক্টর অধ্যাপক ড. মুর্শীদ আলমকে আহবায়ক ও সহকারী নিরাপত্তা কর্মকর্তা তোফাজ্জেল হোসেনকে সদস্য-সচিব করা হয়েছে। কমিটির অন্য সদস্য হলেন সহকারী প্রক্টর সাজ্জাদুর রহমান টিটু। কমিটিকে দ্রুততম সময়ের মধ্যে ঘটনার তদন্তপূর্বক চূড়ান্ত প্রতিবেদন দাখিল করার জন্য বলা হয়েছে।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, অনুষ্ঠানে টি-শার্ট বিতরণ নিয়ে দুই পক্ষের মধ্যে মারামারির ঘটনা ঘটে। এতে তিনজন আহত হয়। পরে আহতদের পক্ষ থেকে অতর্কিত হামলার অভিযোগ করে লিখিত অভিযোগ দেওয়া হয়। পরবর্তীতে আহতদের বিরুদ্ধে পাল্টা অভিযোগ দেন হামলার অভিযোগ উঠা কয়েকজন। এছাড়াও আয়োজকদের কয়েকজনের পক্ষ থেকে নানা বিশৃঙ্খলার অভিযোগ করে পৃথক আরেকটি অভিযোগ দেওয়া হয়।

তদন্ত কমিটির বিষয়ে কমিটির সদস্য সহকারী প্রক্টর সাজ্জাদুর রহমান টিটু বলেন, তদন্ত কমিটি গঠনের বিষয়ে শুনেছি। ক্যাম্পাসের বাহিরে থাকায় চিঠি হাতে পাইনি। তবে চিঠি হাতে পেলে দেখে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

যাযাদি/ এসএম