কুবিতে স্বাধীনতা দিবস পালিত

প্রকাশ | ২৬ মার্চ ২০২৩, ১৬:১৭

কুবি প্রতিনিধি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে(কুবি) যথাযথ মর্যাদায় পালিত হয়েছে ৫২ তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা শহীদ মিনারে ও বঙ্গবন্ধুর ভাস্কর্যে ফুল দিয়ে মুক্তিযোদ্ধা ও শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়।

রবিবার (২৬ মার্চ) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের নেতেৃত্বে প্রশাসনিক ভবনের সামনে থেকে র‌্যালি শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

উপাচার্যের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় পরিবাররের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের কর্মসূচি শুরু হয়। এরপর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, কর্মকর্তা পরিষদ, বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো, বিভাগসমূহ, সাংবাদিক সমিতি, শাখা ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়।
 
পরে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

পরবর্তীতে আলোচনা সভায় উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, বঙ্গবন্ধু ছিলেন নিপীড়িত মানুষের বন্ধু। বঙ্গবন্ধুর নেতৃত্ব ১৯৭১ সালে যে বাংলাদেশ সৃষ্টি হয়েছিল তা স্মরণ করার জন্য স্বাধীনতা দিবস উদযাপন করি। বঙ্গবন্ধু, শেখ হাসিনা যদি হয় আমাদের ঐক্যের প্রতীক, তাহলে সেখানে আমাদের এত বিভেদ কেন? আমাদের বিভেদ ভুলে সোনার বাংলা গড়ার প্রত্যয় নিয়ে এগিয়ে যেতে হবে।

এসময় উপাচার্য ড. এ এফ এম আবদুল মঈন বলেন, স্বাধীনতার ৫২ বছর পেরোলেও আমরা এই স্বাধীনতাকে বুকে ধারণ করিনা। আমরা দেখি আমাদের মাঝে হানাহানি বিভেদ, যার কারণ আমি মনে করি আমরা বঙ্গবন্ধুর আদর্শ, দেশের আদর্শ, স্বাধীনতাকে বিশ্বাস না করা। আমাদের সবাইকে দেশের সার্থে, স্বাধীনতার স্বার্থে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে এবং বঙ্গবন্ধুর দেশত্মাবোধ ও চেতনায় জাগ্রত হয়ে আমাদের সামনে এগিয়ে যেতে হবে।

এসময় বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
যাযাদি/ এম