কুবিতে ৭ই মার্চ উপলক্ষ্যে আলোচনা সভা 

প্রকাশ | ০৭ মার্চ ২০২৪, ১৯:১৬

কুবি প্রতিনিধি

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসনের উদ্যোগে ৭ই মার্চ উপলক্ষ্যে প্রশাসনিক ভবনের ৪১১ নম্বর কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এর আগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএফএম. আবদুল মঈনের নেতৃত্বে সকাল ১১ টায় র‍্যালি ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

৭ই মার্চ উদ্‌যাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ আহসান উল্ল্যাহ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। এছাড়াও উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।

এসময় প্রধান অতিথি বলেন, বঙ্গবন্ধু দেশ স্বাধীন করেছেন নিজের জন্য নয়, দেশের মানুষের জন্য তিনি দেশ স্বাধীন করেছেন। অথচ বঙ্গবন্ধু দেশ স্বাধীন করার পর তাকে হত্যা করা হয়েছে। যে মানুষটি রাজনীতি করেছেন দেশের জন্য, দেশের মানুষের জন্য তাকেই জীবন দিতে হয়েছে। বঙ্গবন্ধু ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের মধ্যে দিয়ে এ দেশের স্বাধীনতার অধ্যায় শুরু হয়েছিল।

৭ই মার্চের ভাষণের তাৎপর্য তুলে ধরে উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে পথ চলাই হলো ৭ই মার্চের মূল উদ্দেশ্য। বঙ্গবন্ধু তাঁর জীবনে কোনোদিন হটকারী সিদ্ধান্ত গ্রহণ করেননি। যারা বাংলাদেশের সার্বভৌমত্বে বিশ্বাস করেন না, পাকিস্তানি ধারায় বিশ্বাসী তারা বঙ্গবন্ধুর ভাষণের সমালোচনা করে বলে ৭ই মার্চ বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা করেননি। বঙ্গবন্ধু হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি কারণ তিনি নিরস্ত্র বাঙালিকে সশস্ত্র করে ৭ই মার্চ যে নির্দেশনা দিয়েছে তা বাস্তবায়ন করে মুক্তিযুদ্ধের প্রস্তুতি গ্রহণ করেছে। বঙ্গবন্ধুর ৭মার্চ বিচ্ছিন্ন একটা জাতিকে ঐক্য করছে তার ভাষণের মাধ্যমে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পবিত্র স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই। সেই সাথে ১৫ই আগস্ট ঘাতকের নির্মম গুলিতে যারা শহীদ হয়েছে তাদের আত্মার মাগফেরাত কামনা করছি।

যাযাদি/ এম