বশেমুরকৃবিতে কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণ বিষয়ক উদ্যোক্তা প্রশিক্ষণ উদ্বোধন

প্রকাশ | ১৯ মার্চ ২০২৪, ১৯:৩২

গাজীপুর প্রতিনিধি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের বহিরাঙ্গন কার্যক্রমের আয়োজনে ও কৃষি মন্ত্রণালয়ের স্মল হোল্ডার এগ্রিকালচারাল কম্পিটিটিভনেস প্রজেক্ট (বিপনন অংগ) এর সহযোগিতায় কৃষি পণ্য প্রক্রিয়াকরণ বিষয়ক উদ্যোক্তা প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠান মঙ্গলবার সকালে  বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস—চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের উপ—সচিব ও স্মল হোল্ডার এগ্রিকালচারাল কম্পিটিটিভনেস প্রজেক্ট (বিপনন অংগ) কম্পোনেন্ট পরিচালক ড. মোহাম্মদ রাজু আহমেদ এবং রেসকো লি: এর ব্যবস্থাপনা পরিচালক ড. তালুকদার হুমায়ুন কবির।

কৃষি বিপণন অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত এসএসিপি (বিপণন অংগ) শীর্ষক প্রকল্পের আওতায় চলতি ২০২৩—২৪ অর্থ বছরে ১২০ ব্যাচ উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ বাস্তবায়িত হবে। প্রশিক্ষণগুলোর মাধ্যমে প্রকল্পের আওতাধীন ১১ টি জেলার ৩০টি উপজেলায় যন্ত্রপাতি পরিষেবা, নার্সারি ও প্রক্রিয়াজাতকরণ বিষয়ক সম্ভাবনাময়, তরুণ ও উদ্যোমী কৃষি উদ্যোক্তা তৈরির উদ্যোগ নেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) প্রফেসর ড. ইমরুল কায়েসের সভাপতিত্বে অনুষ্ঠিত ৫ দিনব্যাপী এ উদ্যোক্তা প্রশিক্ষণে চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার ২৫ জন কৃষক অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, এসএসিপি প্রকল্পটি ইফাদ ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে কৃষি মন্ত্রণালয়ের ৪টি সংস্থা এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার কারিগরী সহায়তায় বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পের বিপণন অংগের কৃষি উদ্যোক্তা উন্নয়নের পাশাপাশি পোস্টহার্ভেস্ট প্রাইমারী প্রসেসিং ও বিজনেস ম্যানেসমেন্ট স্কিলস বিষয়ক কৃষক প্রশিক্ষণ এবং ম্যাচিং গ্রান্টের মাধ্যমে কৃষি প্রক্রিয়াকরণ যন্ত্রপাতি ও পরিবহণ সুবিধা প্রদানের কার্যক্রম কৃষি বিপণন অধিদপ্তর বাস্তবায়ন করছে।


যাযাদি/এসএস