দুর্নীতি দমনে প্রযুক্তির ব্যবহার অপরিহার্য : বিজ্ঞান জাদুঘরের সেমিনারে রক্তারা

প্রকাশ | ১২ সেপ্টেম্বর ২০২১, ২০:৫৭

যাযাদি ডেস্ক

 

 

 

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে রোববার (১২/০৯/২০২১ইং) তারিখ ‘দুর্নীতি দমনে প্রযুক্তির প্রয়োজনীয়তা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

 

অনুষ্ঠানে বাংলাদেশ ইনস্টিটিউট অব গভর্নেন্স এন্ড ম্যানেজমেন্ট এর পক্ষ থেকে সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের পদস্থ কর্মকর্তারা অংশগ্রহণ করেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন কালে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, “বাংলাদেশ এবং আন্তর্জাতিক প্রেক্ষাপটে দুর্নীতির ঘটনা উদ্ঘাটনে আধুনিক প্রযুক্তির ব্যবহার এখন সময়ের দাবী। দুর্নীতি মানে শুধু আর্থিক লেন দেন নয়। পক্ষপাতমূলক আচরণ, ব্যক্তিস্বার্থে সিদ্ধান্ত গ্রহণ ইত্যাদিও দুর্নীতির সমতুল্য অপরাধ। নগদ অর্থের মাধ্যমে লেনদেন না করে ডিজিটাল সেবা পদ্ধতির মাধ্যমে সরকার দুর্নীতি বন্ধের প্রয়াস গ্রহণ করেছে।

 

তবে প্রযুক্তি ব্যবহারকারী মানুষটি সৎ ও শুদ্ধ কীনা, তার উপর প্রযুক্তির সফলতা নির্ভর করছে। নতুবা সিস্টেম পরিবর্তন করে বা প্রযুক্তি ব্যবহার করেও দুর্নীতি দমন করা যাবেনা। মানুষকে আল্লাহ্ অফুরন্ত কর্মশক্তি ও চিন্তাশক্তি দিয়েছেন, তা’ মানবকল্যাণে কাজে লাগানোই মানবজীবনের সার্থকতা। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিআইজিএম এর পলিসি এনালাইসিস কোর্সের চীফ কো-অর্ডিনেটর বণিক গৌর সুন্দর।

 

এছাড়া প্রশিক্ষণার্থীদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ বেতারের আঞ্চলিক পরিচালক মিস রওনক জাহান এবং বাংলাদেশ বেতারের উপ-বার্তা নিয়ন্ত্রক মোহাম্মদ মহসীন মিয়া। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পরিচালক মোঃ হাবিবুর রহমান স্বাগত বক্তব্যে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের চলমান উন্নয়ন কর্মকান্ডসহ বিজ্ঞানমনস্ক জাতি গঠনে প্রতিষ্ঠানের লক্ষ্য ও উদ্দেশ্য বিস্তারিত তুলে ধরেন। অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারীরা জাদুঘরের গ্যালারিসমূহ পরিদর্শন করেন।  

 

যাযাদি/ এস