বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

মধুসূদনের ভুল ছবি শেয়ার করে ক্ষমা চাইলেন প্রসেনজিৎ

যাযাদি ডেস্ক
  ২৬ জানুয়ারি ২০২১, ১১:৩৪

মাইকেল মধুসূদন দত্তের জন্মবার্ষিকীতে উপেন্দ্রকিশোর রায় চৌধুরীর ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। অল্প সময় পর সেই পোস্ট সরিয়েও ফেলা হয়। কিন্তু ততক্ষণে ভাইরাল হয়ে যায় স্ক্রিনশট।

ওই পোস্টে সোমবার মাইকেল সম্পর্কে কলকাতার তারকা লেখেন, “বাংলা সাহিত্যের, বিশেষ করে রেনেসাঁস সময়ের অন্যতম কবি, নাট্যকার ও প্রহসন রচয়িতা মাইকেল মধুসূদন দত্ত, যার শ্রেষ্ঠ কাজগুলোর মধ্যে সনেট এবং অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তন আমাদের মাতৃভাষাকে করে তুলেছে আরও সমৃদ্ধ— সেই মহামানবের জন্মবার্ষিকীতে আমি আমার সশ্রদ্ধ প্রণাম জানাই।”

কিন্তু যে ছবি তাতে পোস্ট করা হয়েছিল। তা ছিল উপেন্দ্রকিশোর রায় চৌধুরীর। ভুল বুঝে পোস্টটি সরিয়ে ফেলে নতুন যে পোস্টটি করা হয়, তার ক্যাপশনেও একই বার্তা ব্যবহার করা হয়। তারপরই লেখা হয়, “আগের পোস্টের ভুলের জন্য ডিজিটাল টিম অত্যন্ত ক্ষমাপ্রার্থী।”

অভিনেতার অফিশিয়াল প্রোফাইলে যে এমন ভুল চোখে পড়বে, তা আশা করেননি অনেকে। মন্তব্যের ঘরে কেউ লেখেন, “ভুল সংশোধনের বিষয়টা ইংরেজিতে কেন? মাইকেল মধুসূদনের ছবি পোস্ট করছে এমন লোক যে বাংলায় একটা ভুল সংশোধনের বিবৃতি লিখতেও জানে না।” কেউ আবার লিখেছেন, “বুম্বাদা জীবনে অনেক ভুল করেছেন। এটা সামান্য ভুল। তাই গ্রহণযোগ্য।”

এ দিকে নেতাজি সুভাষ চন্দ্র বোসের ১২৫তম জন্মজয়ন্তীতে ঘটে অন্য ঘটনা। সোমবার ভারতের রাষ্ট্রপতি ভবনে এ ব্রিটিশবিরোধীর ছবি উদ্বোধন করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তার তারপর থেকেই নেতাজিকে নিয়ে আলোচনায় অদ্ভুতভাবে ঢুকে পড়েছেন প্রসেনজিৎ!

যে ছবিটি এদিন রাষ্ট্রপতি উন্মোচন করেন, নেটিজেনদের অনেকেরই মতে তার আদল ‘গুমনামী’ ছবিতে প্রসেনজিতের লুকের সঙ্গে অনেকখানিই মিল। বিশেষ করে তার চাহনি ও ঠোঁটের অংশটিতে বেশি সামঞ্জস্য খুঁজে পাচ্ছেন সোশ্যাল মিডিয়ার দুনিয়ায় বসবাসকারী বাসিন্দারা। কেউ কেউ আবার মজা করে প্রশ্ন তুলেছেন, “নেতাজির ছবির বদলে নেতাজিরূপী প্রসেনজিতের ছবি উদ্বোধন করেননি কোবিন্দ?”

এ আসরে নামেন পরিচালক সৃজিত মুখার্জিও। লেখেন, “রাষ্ট্রপতি ভবনে উন্মোচিত ছবিটি পরেশ মাইতির আঁকা। যদি এর সঙ্গে প্রসেনজিতের কোনো মিল খুঁজে পেয়ে থাকেন, তাহলে তার সমস্ত কৃতিত্ব প্রাপ্য সোমনাথ কুণ্ডুর।”

সোমনাথ হলেন ‘গুমনামী’ ছবির মেক-আপ আর্টিস্ট। তিনিই প্রসেনজিৎকে নেতাজির আদলে সাজিয়ে তুলেছিলেন। পরে এক পোস্টে প্রসেনজিৎ লেখেন, “পরেশ মাইতিকে অভিনন্দন জানাই। অনেকেই ছবিটির সঙ্গে গুমনামী সিনেমায় আমার লুকের মিল খুঁজে পেয়েছেন। আমার মেক-আপ করেছিল সোমনাথ।”

তবে আলোচনার মোড় ঘুরিয়ে নেতাজির পরিবারের পক্ষ থেকে চন্দ্র বসু জানান, “রাষ্ট্রপতি কোবিন্দ নেতাজির যে ছবিটি উন্মোচন করেছেন, তা নেতাজির আসল ছবিকে সামনে রেখেই আঁকা। এখানে শিল্পীর নিজস্ব ভাবনাও রয়েছে।”

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে