১৯ মার্চ মুক্তি পাচ্ছে জয়ার প্রথম থ্রিডি সিনেমা

১৯ মার্চ মুক্তি পাচ্ছে জয়ার প্রথম থ্রিডি সিনেমা

বাংলা ভাষার অন্যতম গুরুত্বপূর্ণ লেখক-চিন্তাবিদ আহমদ ছফার আত্মজীবনীমূলক উপন্যাস থেকে তৈরি হয়েছে চলচ্চিত্র ‘অলাতচক্র’। এর আরও একটি দিক হলো, এটি বাংলা ভাষায় তৈরি প্রথম ত্রিমাত্রিক (থ্রিডি) ছবি।

হাবিবুর রহমান পরিচালিত এ সিনেমাটি ১৯ মার্চ প্রেক্ষাগৃহে উঠছে। সোমবার (১ মার্চ) সামাজিক যোগাযোগমাধ্যমে এসেছে এর প্রথম পোস্টার। যেখানে পাওয়া গেলো এর অন্যতম প্রধান চরিত্র জয়া আহসানকে।

ছবিটির মুক্তি প্রসঙ্গে হাবিবুর রহমান বলেন, ‘মহান মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী ১৯ মার্চ সিনেমাটি মুক্তি পাবে। ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্টারসহ নানা প্রচারণা চলছে। তৈরি করা হয়েছে ফেসবুক প্রোফাইল স্টিকারও।’

মুক্তিযুদ্ধের সময় কলকাতায় শরণার্থী হিসেবে আশ্রিত বাংলাদেশি লেখক দানিয়েল ও ক্যানসারে আক্রান্ত প্রগতিশীল নারী তায়েবার মধ্যকার অস্ফুট ভালবাসা, মানসিক টানাপড়েন এবং মুক্তিযুদ্ধ নিয়ে ভিন্ন ভিন্ন গোষ্ঠীর দৃষ্টিভঙ্গি চিত্রায়িত হয়েছে ‘অলাতচক্র’ চলচ্চিত্রে।

এতে দানিয়েল তথা আহমদ ছফার চরিত্রে অভিনয় করছেন আহমেদ রুবেল। আর প্রেমিকা তায়েবার ভূমিকায় আছেন জয়া আহসান।

‘অলাতচক্র’ উপন্যাসটি ১৯৮৫ সালে প্রকাশ হয়। ২০১৯ সালে চলচ্চিত্রটির কাজ শুরু হয়ে সে বছরের শেষদিকে শেষ হয়। গত বছরের ১৫ ডিসেম্বর এটি বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ছাড়পত্র পায়।

৬০ লাখ টাকা সরকারি অনুদান নিয়ে বিশেষ এই পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রটি নির্মাণ করেছেন হাবিবুর রহমান। তিনি জানান, পুরো শুটিং হয়েছে থ্রিডি ক্যামেরায় ভারতীয় একটি প্রতিষ্ঠানের কারিগরি সহায়তা নিয়ে।

ছবিটির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করছেন, মামুনুর রশীদ, আজাদ আবুল কালাম, শিল্পী সরকার অপু, শফিউল আলম বাবু, নুসরাত জাহান জেরী, সৈয়দ মোশারফসহ অনেকে।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে