​তথ্যচিত্র নির্মাণ করে আন্তর্জাতিক অঙ্গনে শারমিন চৌধুরী

​তথ্যচিত্র নির্মাণ করে আন্তর্জাতিক অঙ্গনে শারমিন চৌধুরী

ইতিহাস-ঐতিহ্যের উপর স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র নির্মাণ করে আন্তর্জাতিক অঙ্গনে মর্যাদা অর্জন করেছেন বাংলাদেশের শারমিন চৌধুরী। ওআইসি ইয়ুথ ফোরাম আয়োজিত ‘হ্যারিটেজ মিনিটস শর্ট ভিডিও কনটেস্ট’ এ ৫৭টি দেশের মধ্যে দ্বিতীয় স্থান অধিকার করেছে শারমিন চৌধুরী নির্মিত স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র ‘ডিয়ার মুজিজা’।

নির্মাতা শারমিন চৌধুরী জানান, বিশ্বের ৫৭টি দেশ থেকে ভিডিও জমা পরে। তার মধ্যে সেরা পাঁচে থাকার গৌরব অর্জন করেছে বাংলাদেশের দুটি ভিডিও।

তিনি বলেন, ‘ইতিহাস-ঐতিহ্য আমাদের আগামীর পথচলার পাথেয়। আগামীর প্রজন্মের সঙ্গে পূর্বপুরুষদের পরিচয় করিয়ে দেয়ার লক্ষ্যে সুলতানি আমলের অনন্য স্থাপত্যশৈলী বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদের ওপর তথ্যচিত্রটি নির্মাণ করা হয়। আমার ছয় মাসের মেয়েকে তথ্যচিত্রে কেন্দ্রীয়ভাবে উপস্থাপন করায় নাম দেয়া হয় ‘ডিয়ার মুজিজা’।

জুরিবোর্ডে থাকা টিআরটি ওয়ার্ল্ডের উপ-গবেষক এলিফ জেইম বলেন, ডিয়ার মুজিজার পরিচালক তার কন্যাকে পরামর্শ দেয়ার মাধ্যমে প্রজন্মকে ঐতিহ্যের সঙ্গে ভালোভাবে যুক্ত করতে পেরেছেন। তিন মিনিটের তথ্যচিত্রটি দর্শকের মন কেড়েছে।’

এবার করোনার কারণে বিজয়ীদের নাম ঘোষণা করা হয় অনলাইনে। প্রতিযোগিতায় সেরা পাঁচ বিজয়ীকে পুরস্কার দেয়া হবে। প্রথম পুরস্কার হিসেবে দেয়া হবে এক হাজার মার্কিন ডলার, দ্বিতীয় স্থান অধিকার করায় শারমিন চৌধুরীকে দেয়া হবে ৭৫০ মার্কিন ডলার। এর সঙ্গে দেয়া হবে সনদ।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে