করোনায় ভিন্ন আঙ্গিকে ‘পাঁচফোড়ন’

প্রকাশ | ১৩ এপ্রিল ২০২১, ২০:৪৪

যাযাদি ডেস্ক

 

‘পাঁচফোড়ন’ ভিন্ন ধারার ম্যাগাজিন অনুষ্ঠান। নাটকীয়ভাবে এর প্রতিটি আইটেম উপস্থাপন করা হয়। গত প্রায় দেড় যুগ ধরে বছরের বিশেষ দিনে এই অনুষ্ঠান প্রচারিত হচ্ছে এটিএন বাংলায়। সেই ধারাবাহিকতায় এবারও পহেলা বৈশাখ উপলক্ষে নির্মাণ করা হয়েছে বৈশাখের বিশেষ এই ‘পাঁচফোড়ন’।

 

‘পাঁচফোড়ন’-এ দুই বন্ধুর মধ্যে সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হতে থাকে। তারই ফাঁকে প্রসঙ্গক্রমেই আসতে থাকে গান, নাটক ও বিভিন্ন বিষয়ের উপর চমৎকার সব রিপোটিং। দুই বন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা মীর সাব্বির ও সাজু খাদেম।

 

এছাড়ার এবার রয়েছে মূল ৩টি গান। এর মধ্যে একটি গেয়েছেন বাউল শিল্পী শফি মণ্ডল। যেটি লিখেছেন এবং সুর করেছেন তিনি নিজেই। সঙ্গীতায়োজন করেছেন মেহেদী।

 

কবির বকুলের কথায় আরও একটি গান গেয়েছেন বাপ্পা মজুমদার ও তার বন্ধুরা। এটির সুর ও সংগীত পরিচালনা করেছেন বাপ্পা মজুমদার। বৈশাখ নিয়ে আর একটি গান গেয়েছেন শিল্পী আকবর উদাসী। সেটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান।

   

বটবৃক্ষ এবং বটবৃক্ষ প্রেমী পাবনার ফরিদপুর উপজেলার ইদ্রিস আলী খানের ওপর রয়েছে একটি প্রতিবেদন। গত ৩৩ বছর ধরে তিনি নিজ গ্রাম এবং আশেপাশে বটগাছ লাগিয়েছেন।

 

চাঁপাইনবাবগঞ্জ সদরের নাচোল উপজেলার টিকইল গ্রামের দাসু চন্দ্র বর্মনের উপর একটি প্রতিবেদন রয়েছে। আলপনার মাধ্যমে যিনি তার বাড়ির দেয়ালগুলোতে ফুঁটিয়ে তুলেছেন আবহমান বাংলার চিরায়ত চিত্র।

 

আর একটি প্রতিবেদন রয়েছে ময়মনসিংহ জেলার সদর উপজেলার আকুয়া গ্রামের রেজাউল করিম আসলামের ওপর, যিনি লোকসংগীতের বিকাশ ও ঐতিহ্য টিকিয়ে রাখতে সংগ্রহ করছেন বিভিন্ন দেশিয় বিরল বাদ্যযন্ত্র।

 

‘পাঁচফোড়ন’ প্রচারিত হবে ১৪ এপ্রিল (বুধবার) রাত ০৮ টায় এটিএন বাংলায়।

 

যাযাদি/এসআই