​মা হওয়ার সিদ্ধান্ত একান্তই নারীর: মিথিলা

​মা হওয়ার সিদ্ধান্ত একান্তই নারীর: মিথিলা

আজ বিশ্ব মা দিবস। দিবসটি ঘিরে প্রত্যেকবার নানান আয়োজন থাকলেও করোনার কারনে এবার কোন আয়োজন নেই। বলতে গেলে ঘরে বসেই উদযাপন হচ্ছে মা দিবস। সামাজিক যোগাযোগ মাধ্যমে মায়ের সাথে ছবি-ভিডিও পোস্ট করে অনেকই মা দিবসের শুভেচ্ছা জানাচ্ছেন। মা দিবসে একটি ভিডিও শেয়ার করে নিজের বক্তব্য উপস্থাপন করেছেন অভিনেত্রী ও সমাজকর্মী রাফিয়াত রশিদ মিথিলা।

মিথিলা বলেন, ‘মা হওয়া বাধ্যতামূলক নয়। একজন নারী নিজে সিদ্ধান্ত নেবেন, তিনি আদৌ মা হতে চান কি না। কারও উপর সেটা চাপিয়ে দেওয়া উচিত নয়। একজন মায়ের যোগ্যতা নিয়ে প্রশ্ন না তুলে তার দায়িত্ব ভাগ করে নেওয়া উচিত। একই সঙ্গে মাতৃত্বকে উচ্চ স্থানে বসিয়ে মায়েদের উপরে মানসিক চাপ দেওয়াও ঠিক নয়।’

তার কথায়, ‘মায়েদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া দরকার। মানসিক এবং শারীরিক সহায়তার তাদের প্রয়োজন। আর এই দায়িত্ব নেওয়া উচিত বাবাদের। শুধু তাই নয়, সমাজের কাছ থেকেও ভরসা দরকার মায়েদের।’

তিনি মনে করেন, মায়েদের ‌সুখে রাখতে হবে। তা হলেই পরের প্রজন্মকে তারা সেই ‌অনুভূতির দিকে ঠেলে দিতে পারবেন। সন্তানদের মধ্যে দায়িত্ববোধ, মূল্যবোধ, সহানুভূতির বীজ বপন হবে এ ভাবেই।

মিথিলা এবং অভিনেতা-সঙ্গীতশিল্পী তাহসান রহমান খানের একমাত্র কন্যা আয়রা ৮-এ পা দিল গত মাসেই। আয়রাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে মিথিলা লিখেছিলেন, ‘তোমাকে পাওয়া আমার সৌভাগ্য। মাতৃত্বের আনন্দময় ৮ বছর’।

এদিকে মডেলিং, উপস্থাপনা, নাচ, গান, ছোট পর্দায় অভিনয়সহ সবই করেছেন রাফিয়াত রশিদ মিথিলা। বাদ ছিলো শুধু সিনেমায় কাজ। অবশেষে চলচ্চিত্রে কাজ শুরু করেছেন এই অভিনেত্রী। অনন্য মামুনের ‘অমানুষ’ ছবিতে কাজ করছেন তিনি। এই ছবিতে মিথিলার বিপরীতে আছেন নিরব। সম্প্রতি ‘অমানুষ’ ছবির পয়লা পোস্টারে সামনে এসেছে।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে