পাকিস্তানের বন্যার্তদের পাশে হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি

পাকিস্তানের বন্যার্তদের পাশে হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি

পাকিস্তানের বন্যাদুর্গতদের পাশে দাঁড়াতে দেশটিতে সফর করছেন হলিউড তারকা ও মানবাধিকার কর্মী অ্যাঞ্জেলিনা জোলি। তিনি পাকিস্তানে বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দাদু জেলায় যান এবং ভুক্তভোগীদের সঙ্গে কথা বলেন।

পাকিস্তানজুড়ে ভারী বর্ষণ ও বন্যায় দেড় হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ৩ কোটি ৩০ লাখ মানুষ। বন্যার পানিতে দেশটির তিন ভাগের এক ভাগ তলিয়ে গেছে। প্রায় ৩০ থেকে ৪০ বিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে।

পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডন জানিয়েছে, মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকেলে সিন্ধু প্রদেশের দাদু এলাকার জমজামা তেলক্ষেত্রে পৌঁছান জোলি। পরে সেখান থেকে নৌকাযোগে জোহি ও সংলগ্ন এলাকাগুলো পরিদর্শন করেন তিনি।

ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির (আইআরসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরেজমিনে পাকিস্তানের বন্যা পরিস্থিতি ও দুর্গত মানুষের অবস্থা পর্যবেক্ষণ করছেন। এ দুর্ভোগ মোকাবিলায় করণীয় সম্পর্কে তাদের সঙ্গে কথা বলেছেন তিনি।

এর আগে ২০০৫ ও ২০১০ সালেও ভূমিকম্পের সময় পাকিস্তান সফর করেন তিনি। তবে বর্তমানে ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির জরুরি অপারেশনের অংশ হিসেবে এ সফরে গেছেন তিনি।

এ সফরের জন্য জোলিকে স্বাগত জানিয়েছে পাকিস্তান। পাকিস্তানের জনগণের জন্য তিনি প্রয়োজনীয় জরুরি সহায়তার বিষয়টি আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরবেন বলে আশা সংশ্লিষ্টদের।

ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির (আইআরসি) বলছে, জোলির এবারের সফরের উদ্দেশ্য জলবায়ু সংকটের ফলে ক্ষতিগ্রস্ত দেশগুলোতে কাজ করা এবং জরুরি সহায়তা প্রদানে আন্তর্জাতিক সম্প্রদায়কে উদ্বুদ্ধ করা।

এদিকে চলতি মাসের ১০ সেপ্টেম্বর পাকিস্তানের বন্যাকবলিত এলাকা পরিদর্শন করেন জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। স্মরণকালের ভয়াবহ এই বন্যা পরিস্থিতি থেকে উত্তরণে দেশটির পাশে দাঁড়াতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে