সুযোগ-সুবিধা না হয় তাহলে কেন দেব : কর্নিয়া

প্রকাশ | ২৩ মে ২০২৩, ১৪:১৮ | আপডেট: ২৪ মে ২০২৩, ১১:৪৪

মাতিয়ার রাফায়েল

জাকিয়া সুলতান কর্নিয়া- তরুণ প্রজন্মের আলোচিত কণ্ঠশিল্পী। পপ, ফোক, রোমান্টিকসহ প্রায় সব ধরনের গান করেন তিনি। বেশকিছু প্লে-ব্যাকও অংশ নিয়েছেন। আসিফ আকবরসহ অনেক জনপ্রিয় কণ্ঠশিল্পীর সঙ্গে গান করেছেন তিনি। 
 
কোরবানি ঈদ উপলক্ষে প্রস্তুতি কেমন?
একটা গান আমার অলরেডি তৈরি হয়ে গেছে। এটা আমার নিজস্ব ইউটিউব চ্যানেলে যাবে। আর অন্য ঈদের গানের জন্যও প্রস্তুতি চলছে এখন।

স্টেজ শো’র ব্যস্ততা কেমন এখন?  
এর মধ্যে কিছু স্টেজশো করেছি। তবে সবই ঢাকার মধ্যেই এগুলো করা হয়েছে। এগুলোর বেশিরভাই হয়েছে ইনডোরে। এখন তো আবার বর্ষ সিজন এসে গেছে। এ সময় স্বাভাবিকভাবেই আউটডোরে স্টেজশো হবে না।

আপনি তো ফাস্ট গান করেন। তাহলে আইটেম গান কম কেন? 
আমার আইটেম সং হয়েছে। তবে খুব বেশি হয়নি। আমি ফাস্ট গান গাই বলে সিনেমায়ও আমার আইটেম সং থাকবে এমন নয়। রোমান্টিক গানও হয়েছে। তবে আমার মেলোডিয়াস গানই বেশি করা হয়েছে। একটা রক ভার্সনের গানও করা হয়েছে। আইটেম সং, রক মিলিয়ে আমার চার/পাঁচটি হবে। খুব বেশি করিনি।

টাইটেল গান কেমন হয়?
টাইটেল গানও আমার দুুতিনটি সিনেমায় হয়েছে। এর মধ্যেও একটি সিনেমায় টাইটেল সং করেছি। তা ছাড়া সাজ্জাদ খান পরিচালিত সিনেমাটির নাম ‘কাঠ গোলাপ’ এ করলাম। গানটির কথা লিখেছেন সোমেশ্বর অলি। সুর ও সঙ্গীতায়োজন করেছেন মার্সেল। সিনেমাটি সম্প্রতি কান চলচ্চিত্র উৎসবে যোগ দিয়েছে।

নাটকেও তো এখন দেদার গান আসছে?
নাটকে আমারও গান মোটামুটি থাকে। তবে নাটকের ক্ষেত্রে একটা ঝামেলা হলো তারা হুট করে গান করার প্রস্তাবটি দেয়। তখন হয়তো আমার অন্য কোনো গানের জন্য শিডিউল করা থাকে। সেজন্য এভাবে অনেক নাটকেরই গান করা হয় না। সিনেমাতেও এমন হয়। সম্প্রতি রোজার ঈদেও এমন একটি নাটকে গান করার প্রস্তাব আসে। কিন্তু অন্য অনুষ্ঠানের জন্য চুক্তিবদ্ধ থাকায় করতে পারিনি। আই হোপ, এবারে যদি চান্স হয় তবে নাটকের গানেও ভয়েস দেব। 

নিজস্ব ইউটিউব চ্যানেলে বছর কয়টা গান তোলেন?
বছরে কয়টা করি সে রকম হিসেবে গান করি না। তবে মাসে দুটোর মতো গান করি। সে হিসেবে বছরে পাঁচ/ছয়টি গান আমার নিজস্ব ইউটিউব চ্যানেলে আপলোড করি। তবে সবই মৌলিক নয়। কিছু কাভার সংও থাকে।

সেখান থেকে কোনো গান সেল করেন?
আসলে গান সবসময় আপ হওয়ার আগেই সেল হয় বা স্পন্সর পাওয়া যায়। তবে আমি আমার গান সেল করি না। এখনো পর্যন্ত কাউকে দিইনি। অনেকেই বলছে তবে সুযোগ-সুবিধা যদি ভালো হয় তাহলে  দেব। যদি সুযোগ-সুবিধা ভালো না হয় তাহলে কেন আমি দেব।      

গান নিয়ে কোনো পরিকল্পনা?
আমি সব সময় পরিকল্পনা করে এবং আস্তে-ধীরে গান করি। যাতে গানের কোয়ালিটি রক্ষা করা যায়। কীভাবে শ্রোতার কাছে গানটি ঠিকমতো পৌঁছানো যায় সে রকম একটা তো পরিকল্পনা থাকেই আমার। ইচ্ছে আছে আরও ভালো গান করার। যে গানের মধ্যদিয়ে শ্রোতার হৃদয়ে থাকতে পারব যুগ যুগ। 

যাযাদি/ এস