দুর্বল পাণ্ডুলিপি দিয়ে সবল কিছু হবে না

প্রকাশ | ১০ জানুয়ারি ২০২৪, ১১:৩৩

যাযাদি ডেস্ক

মনোজ কুমার প্রামাণিক-  ছোটপর্দা থেকে শুরু করে বড়পর্দা, ওটিটি এবং বিজ্ঞাপনে কাজ করেন। পাশাপাশি একটি বিশ্ববিদ্যালয়ে পড়ানও। তার চলমান ব্যস্ততাসহ নানা বিষয়ে কথা বলেছেন....

অভিনয়ে এখন কেমন ব্যস্ততা যাচ্ছে?
আপাতত নতুন নাটকে কাজ করছি না। এখন মূলত ওটিটির কাজ নিয়েই আছি। নতুন কয়েকটি কাজ আছে। তবে এগুলোর নাম কী সেটাও আমার জানা নেই। এগুলো মনেও রাখতে পারি না। 

এই কন্টেন্টগুলো কেমন? 
এমনিতেই আমি খুব বেশি কাজ করি না। স্বাভাবিকভাবেই তখন যে কাজগুলো করব সেগুলো ভালো হবে মনে করেই করি। আর যেগুলো করেছি সেগুলো আমার কাছে ভালোই মনে হয়েছে। আমাদের এখন গড়পড়তা যে ধরনের কমন নাটক হয় সেগুলো থেকে একটু ভিন্ন হবে বলে আশা করছি। 

আর সিনেমায়?
আমি এমন সিনেমাতেই অভিনয় করি যেগুলো দু’তিন বছর ধরে যত্নের সঙ্গে বানানো হয়। যত্নের সঙ্গে হওয়া ছবিতেই আমি কাজ করি। এখন যেসব সিনেমা হুটহাট শেষ করা হচ্ছে তেমন সিনেমায় আমি অভিনয় করি না। সেজন্যই অভিনয় কমে গেছে। এই মুহূর্তে নতুন কোনো সিনেমা আমার হাতে নেই। তবে এখন মুক্তির অপেক্ষায় আছে নুরুল আলম আতিকের ‘মানুষের বাগান’। 

সিনেমায় কখনো নায়কের চরিত্রে দেখা যাবে আপনাকে?
নায়ক বলতে যা বোঝায় নাচ-গানওয়ালা ঢিসুম-ঢাসুম, মারপিট ওই ধরনের চরিত্রের জন্য আমি এখনো প্রস্তুত না। গত বছর মুক্তি পাওয়া অপারেশন সুন্দরবনে আমার চরিত্রটিকে তো আমার কাছে মেইন নায়কই মনে হয়েছে। ফর্মুলা অনুযায়ী যদি ধরি তবে নায়িকা আছে, একটা প্রেমের গল্প আছে, একটা উত্থান-পতন আছে। আবার কিছু অ্যাকশনের ব্যাপার আছে। আমার আসলে তথাকথিত নায়ক হওয়া নিয়ে মাথাব্যথা নেই। আমি ভালো গল্পে কাজ করতে চাই।

নতুন বিজ্ঞাপনচিত্রেও দেখা যাচ্ছে না!
আমি তো সব ধরনের বিজ্ঞাপনেই কাজ করতে পারি না। আমার তো একটা স্টান্ডার্ড আছে। বিজ্ঞাপনচিত্র তো আমি বানাই না। যারা বানান তাদেরও করার কিছু থাকে না। প্রোডাক্টগুলোর চাহিদা অনুযায়ীই এটা হয়। এছাড়াও আরও অনেক কিছু হয়।  

এই ভিন্ন কাজের জন্য কোনটা গুরুত্বপূর্ণ গল্প নাকি নির্মাতা?
আমার কাছে নির্মাতাই গুরুত্বপূর্ণ। রবীন্দ্রনাথের মতো উঁচুমানে গল্প নিয়েও অনেকে নাটক-সিনেমা বানিয়েছেন। সবাই তো সে মান অনুযায়ী নাটক সিনেমা বানাতে পারেননি। একটি ভালো সিনেমা বা ভালো নাটক বানাতে নির্মাতার ওপরই অনেক কিছু নির্ভর করে। তবে স্ক্রিপ্টও ভালো হতে হবে। নির্মাতা যতই ভালো হোন না কেন একটা দুর্বল স্ক্রিপ্ট দিয়ে সবল কিছু করতে পারবেন না। যতই ঘষামাজা করে পরিবর্তন আনা হোক না কেন। সুন্দর হলে সুন্দর, ভালো হলেই ভালোÑ এভাবেই আমি বিশ্বাস করি।

নিজের পেশাগত ব্যস্ততার জন্য বড় কোনো কাজ ছেড়ে দিতে হয়েছে?
অনেক কাজ তো আমাকে অবশ্যই ছেড়ে দিতে হয়েছে। তবে শিক্ষকতার কারণেই ছেড়ে দিতে হয়েছে সেটা বলব না। কারণ, আমি চাইলেও এমনিতেই এমন কাজ করব না যা আরও আট/দশটির মতোই গড়পড়তা কাজ হবে। আমি সবসময়েই ডিফারেন্ট কাজ করি। ডিফারেন্ট কাজ তো সস্তা কাজের মতো গণহারে হয়ও না। ফলে কাজের বিষয়ে আমার রুচিগত অবস্থানের কারণেই অভিনয় আমার শিক্ষকতার ক্ষেত্রে কোনো সমস্যা হয় না।    

আপনার কাছে গল্প নাকি নির্মাতা কোনটা গুরুত্বপূর্ণ?
অবশ্যই একজন নির্মাতাই আমার কাছে গুরুত্বপূর্ণ। রবীন্দ্রনাথের গল্প নিয়ে তো অনেকেই নাটক-সিনেমা বানিয়েছেন। কিন্তু সবাই তো ভালো সিনেমা বা নাটক করতে পারেননি। সে ক্ষেত্রে অবশ্যই একটি ভালো সিনেমা বা ভালো নাটক বানাতে নির্মাতার ওপরই সবকিছু নির্ভর করে। তবে পান্ডুলিপিও অবশ্যই ভালো হতে হবে। নির্মাতা যতই ভালো হোন না কেনÑ একটা দুর্বল পান্ডুলিপি দিয়ে তিনি সবল কিছু করতে পারবেন না। যতই তাতে ঘষামাজা করে পরিবর্তন আনা হোক না কেন। সুন্দর হলে সুন্দর, ভালো হলেই ভালো’ এক্ষেত্রে আমি এভাবেই বিশ্বাস করি।

যাযাদি/ এস