শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

কক্সবাজারে বন বিভাগের উদ্যোগে মানুষ বন্য প্রাণী রক্ষায় সভা অনুষ্ঠিত

জাবেদ আবেদীন শাহীন, কক্সবাজার প্রতিনিধি
  ০৩ ডিসেম্বর ২০২০, ১৮:৩৫

কক্সবাজার উত্তর বন বিভাগের উদ্যোগে জোয়ারিয়ানালা, মেহেরঘোনা, এবং বাঘখালী রেঞ্জ কর্তৃক জোয়ারিয়ানালা মাদ্রাসা প্রাঙ্গনে আয়োজিত এবং রামু উপজেলা প্রশাসনের সহযোগিতায় মানুষ - হাতি সংঘাত করণীয় শীর্ষক জনসচেতনতামূলক সভা মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে।

জনসচেতনতামূলক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কক্সবাজার উত্তর বনবিভাগের ( ডিএফও) তহিদুল ইসলাম ।

সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার প্রণয় চাকমা। বিশেষ অতিথি ছিলেন জোয়ারিয়ানালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল সামসুদ্দিন আহমদ প্রিন্স।

জোয়ারিয়ানালার রেঞ্জ অফিসার সুলতান মাহমুদ টিটুর সঞ্চালনায় অনুষ্ঠিত জনসচেতনতামূলক সভায় বক্তারা বলেন, মানুষ হাতি সংঘাত নিরসন এবং বন্য প্রাণী সংরক্ষণে এলাকাবাসীকে এগিয়ে আসার আহ্বান জানান। জনসচেতনতামূলক সভায় মেহেরঘোনা রেঞ্জ কর্মকর্তা মামুন মিয়া এবং বাঘখালী রেঞ্জ কর্মকর্তা বক্তব্য প্রদান করেন।

প্রধান অতিথির বক্তৃতায় কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা তহিদুল ইসলাম বলেন, বন্যপ্রাণী ও বন্যহাতি সংরক্ষণ আমাদের নৈতিক দায়িত্ব। নির্বিচারে বন্য প্রাণী হত্যা, ধরা এবং শিকার করা যাবে না। বন্য হাতিদের আঘাত করে নিধন করলে প্রকৃতির ভারসাম্যে বিরাট প্রভাব ফেলবে।

তিনি আরো বলেন, সামাজিকভাবে সচেতন হয়ে আমাদের মানুষ ও হাতি সংঘাত নিরসন করে বন্য প্রাণী ও হাতিদের বাঁচাতে এগিয়ে এসে বন সম্পদ রক্ষার্থে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। বন্যহাতি লোকালয়ে চলে আসলে তিনি বন বিভাগকে অবগত করার অনুরোধ জানান, তবুও যেন হাতিকে আক্রমণ করা না হয়।

বন্য হাতি, বন্যপ্রাণী, বনজদ্রব্য, বনভূমি রক্ষার্থে বন বিভাগ সজাগ রয়েছেন। মানুষ ও হাতির সংঘাত নিরসন এবং বনজসম্পদ, বন্যপ্রাণী রক্ষা এবং বনভূমি জবরদখলের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। সঠিক তথ্য দিয়ে সহযোগিতা করার অনুরোধ জানান তিনি।

সভাপতির বক্তব্যে রামু উপজেলার নির্বাহী অফিসার প্রণয় চাকমা বলেন, বন বিভাগ বন্যহাতি সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। রামু উপজেলা প্রশাসন বন বিভাগের সাথে এক সাথে কাজ করছে। সরকারি বনভূমি জবরদখলমুক্ত, বন্যপ্রাণী, ও বন্যহাতিদের সংরক্ষণ এবং বনজসম্পদ রক্ষায় সার্বিক সহযোগিতা প্রদান করার অঙ্গীকার ব্যক্ত করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে