সুন্দরবনের প্রাণ পশুর নদীর দূষণ ও দখলমুক্ত করতে মোংলায় পরিবেশবাদী সংগঠনের মানববন্ধন

প্রকাশ | ১৪ মার্চ ২০২১, ২০:৩১

খুলনা অফিস

 

 

সুন্দরবনের প্রাণ পশুর নদীর দূষণ ও দখল রুখতে মোংলায় মানববন্ধন পালিত হয়েছে। রোববার সকাল ১১টায় নদীর তীরবর্তী এলাকায় এ মানববন্ধন পালিত হয়। আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা, ওয়াটারকিপার্স বাংলাদেশ এবং পশুর রিভার ওয়াটারকিপার এ মানববন্ধনের আয়োজন করে।

 

মানববন্ধন সমাবেশে বক্তারা বলেন, মুনাফালোভী ব্যবসা-বাণিজ্য এবং বেপরোয়া শিল্পায়নের দ্বারা আক্রান্ত পশুর নদী। প্রতিনিয়ত পশুর নদীতে তেল-কয়লা-সারভর্তি কার্গো ও জাহাজডুবির ঘটনা ঘটলেও দ্রুত উদ্ধার তৎপরতা লক্ষ করা যায় না। ব্যাপক হারে প্লাস্টিক দূষণ দ্বারাও বিপর্যস্ত পশুর নদীর প্রাণবৈচিত্র্য।

 

অন্যদিকে ফারাক্কা বাঁধের বিরূপ প্রতিক্রিয়ায় পর্যাপ্ত মিষ্টি পানির প্রবাহ না থাকায় পশুর নদী এবং সুন্দরবন তার যৌবন হারাচ্ছে। মানববন্ধনে বাপা নেতা মো. নূর আলম শেখের সভাপতিত্বে বক্তব্য রাখেন, বাপা নেতা সাংবাদিক এম এ সবুর রানা, গীতিকার মোল্লা আল মামুন, কমলা সরকার, আব্দুর রশিদ হাওলাদার, রাকেশ সানা, পশুর রিভার ওয়াটাকিপার ভলান্টিয়ার মাহারুফ বিল্লাহ, মেহেদী হাসান বাবু, শুক্লা হালদার, শেখ রাসেল প্রমুখ।

উল্লেখ্য, ১৯৯৭ সালের ব্রাজিলে এক সমাবেশে নদীর প্রতি দায়বদ্ধতা মনে করিয়ে দিতে এ দিবস পালনের সিদ্ধান্ত হয়। ওই সম্মেলন থেকেই ১৪ মার্চ আন্তর্জাতিক নদীকৃত্য দিবস পালনের ঘোষণা হয়।

 

যাযাদি/ এস