সাপাহারে জবই বিলে পাখি জরিপের তথ্য প্রকাশ

প্রকাশ | ১৬ মার্চ ২০২১, ১৭:৫৭

সাপাহার (নওগাঁ) প্রতিনিধি

 

নওগাঁর সাপাহার উপজেলার ঐতিহ্যবাহী জবই বিলের ২০২১ সালের পাখি জরিপের পরিসংখ্যান ও বিস্তারিত তথ্য আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলা পরিষদ মিলনায়তনে এ কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার কল্যাণ চৌধুরী।

 

এ সময় অনুষ্ঠানে উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান হোসেন মন্ডল, সহকারী ভূমি কমিশনার সোহরাব হোসেন, থানার অফিসার ইনচার্জ (ওসি) তারেকুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। গত কয়েক বছর ধরে জবই বিল জীববৈচিত্র্য সংরক্ষণ ও সমাজ কল্যাণ সংস্থা, উপজেলা প্রশাসন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ রাজশাহী এবং বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের (বিবিসিএফ) যৌথ উদ্যোগে এ বিলের পাখি জরিপ করা হয়। তারই সূত্র ধরে সংগঠনগুলোর সম্মিলিত প্রচেষ্টায় এ বছর আবার ওই বিলে পাখি জরিপ করা হয়। পাখি জরিপ শেষে অনুষ্ঠানের দিন জবই বিল জীববৈচিত্র্য সংরক্ষণ ও সমাজ কল্যাণ সংস্থার সভাপতি মো. সোহানুর রহমান সবুজ তার সংগঠনের সকল সদস্য নিয়ে বিলে পাখি জরিপের পরিসংখ্যান তথ্যউপাত্তসহ উপজেলা প্রশাসনের কাছে হস্তান্তর করেন।

সংস্থাগুলোর জরিপ মতে, এ বছর বিলে পরিযায়ী পাখিদের মধ্যে পাতি-সরালি ৪ হাজার, লাল ঝুঁটি-ভূতিহাঁস দুশ, গিরিয়া হাঁস এক হাজার দুশ, পাতি-তিলি হাঁস  দুশ, টিকি হাঁস ৫০টি, পিয়াং হাঁস এক হাজার, কালা পাখঠেঙ্গি ২০টি, গেওয়ালা-বাটান ৫০টি, প্রশান্ত সোনা গিরিয়া দুশ, পাতি ভূতিহাঁস সাতশ ৫০টি, কালা মাথা গাংচিল ৪টি, পশ্চিমা কানা কাপসি ২টি, চখাচখি একশ, দেশি পাখির মধ্যে চা পাখি চারশ, বেগুনি বক দুটি, কনিবক ৫০টি, বাজলা বক ৫০্িট, গো-বক ৪২টি, শামুখখোল একহাজার, পানকৌড়ী দুশ, খাটো কান পেঁচা ২টি, বড় বক ১৫টি, মাছ মুরাল দুটি, সাপপাখি তিনটি, ধুপনি একশ, পাকড়া মাছরাঙা ১০টি, পাতি মাছরাঙা ৫০টি, ও সাদা বুক মাছরাঙা ১০সহ দেশি বিদেশি মিলে সর্বমোট নয় হাজার সাতশ ১২টি পাখি এখন জবই বিলে রয়েছে। যা গত কয়েক বছরের তুলনায় একটু হলেও বেশি। সংস্থাগুলোর মতে, বৃহৎ এই বিলের কোনো এক অংশে সরকারিভাবে পাখিদের জন্য একটি অভয়াশ্রম গড়ে তুলতে পারলে হয়তো প্রতি বছর পাখির সংখ্যা বৃদ্ধিসহ বিলে পাখিদের আনাগোনায় সারা বছর সারা বিল মুখরিত হয়ে থাকত। অচিরেই এই বিলে পাখির জন্য একটি অভয়াশ্রম গড়ে তোলার জন্য সংস্থা ও এলাকাবাসী সরকারের সংশ্লিষ্ট দপ্তরের প্রতি দৃষ্টি আকর্ষণ করেছেন।

 

যাযাদি/এস