গাংনীর ঐতিহাসিক কাজলা নদী দখলের মুখে

প্রকাশ | ১৮ মার্চ ২০২১, ২০:১৬

গাংনী (মেহেরপুর) প্রতিনিধি

 

একসময়ের খরস্রোতা কাজলা আজ দখলের মুখে। স্থানীয় ক্ষমতাসীনদের আগ্রাসনে অনেক আগেই কাজলা হারিয়েছে তার সৌন্দর্য। দীর্ঘদিন ধরেই হয়নি পুনঃখনন। ফলে নাব্য সংকটে স্থানীয়দের কপালে আশীর্বাদের পরিবর্তে অভিশাপ হয়ে দাঁড়িয়েছে মেহেরপুরের গাংনীর ঐতিহাসিক কাজলা নদী।

 

পরিবেশবিদরা বলছেন, জীববৈচিত্র্যের প্রাণ ফেরাতে হলে নদীটি খনন জরুরি। নদীটি পুনঃখননের পদক্ষেপ নেওয়ার কথা জানালেন উপজেলা প্রশাসন।

 

কাজলার উৎপত্তিস্থল থেকে ভৈরব নদের সংযোগ পর্যন্ত প্রায় ৩০ কিলোমিটার এলাকাজুড়ে দখলের ছাপ। নদীর পাড় কেটে সমতল জমি তৈরি করেছেন দখলকারীরা। খণ্ড খণ্ড অংশে এখন রোরো ধানের চারা দেওয়া হয়েছে। আর কিছুদিন পরেই সেখানে বোরো ধানের চারা রোপণ করা হবে। শুধু ধান আবাদই নয় অনেক জায়গায় পুকুর খনন করা হয়েছে। আবাদ হচ্ছে বিভিন্ন ফসলের। নদীর যে অংশে সামান্য পানি রয়েছে তাতে কচুরিপানায় ভরা। এসব কারণে নদীর গতিপথও পরিবর্তন হচ্ছে। মাটি কেটে নদীর পাড় সমতল এবং আবাদি জমিতে রূপান্তরিত করায় নাব্য সংকট দেখা দিয়েছে।

 

ভাটপাড়া নীলকুঠিতে ডিসি ইকোপার্ক প্রতিষ্ঠা হওয়ায় কাজলা নদী নিয়ে নতুন আশায় বুক বেঁধেছেন স্থানীয়রা। ইকোপার্কের পশ্চিম ও দক্ষিণ পাশে নদীর অংশ পুনঃখনন করার ফলে সারাবছরই পানি থাকে। ছোট ছোট নৌকায় পুনঃখননকৃত অংশে চলাচল করেন দর্শনার্থীরা। এমনভাবে নদীর পুরো অংশ পুনঃখনন করা গেলে কৃষি ও মৎস্য সম্পদের জন্য বিরাট আশীর্বাদ হবে কাজলাÑ এমনটা জানালেন স্থানীয় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

 

স্থানীয় বাসিন্দারা জানান, নদীটির খনন অংশের কারণে তারা হাঁস পালন করতে পারছেন, গোসলসহ নিত্য গৃহস্থালির কাজ করতে পারছেন তারা।

ইউনিয়ন সহকারী (ভূমি) কর্মকর্তা নুরুল হুদা জানান, নদীটির চর পড়ে যাওয়ায় এলাকার অনেকেই চাষাবাদ করছেন। কাউকে কোনো লিজ বা বর্গা দেয়া হয়নি। খনন করলে এটি দখলমুক্ত হবে।

 

সাহারবাটি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গোলাম ফারুক জানান, পুনঃখনন না হওয়ায় নদীটি মৃতপ্রায়। নদীর প্রাণ ফিরিয়ে এলাকার মানুষের আশীর্বাদে পরিণত করতে পুনঃখনন জরুরি। আমরা পুনঃখননের চেষ্টা করছি।

গাংনী উপজেলা নির্বাহী অফিসার আরএম সেলিম শাহনেওয়াজ জানান, কাজলা নদীটি ভরাট হওয়ার কারণে পরিবেশের ওপর নেতিবাচক প্রভাব পড়েছে। জীববৈচিত্র্য তার ভারসাম্য হারিয়েছে। এলাকার জনগণের সমস্যা তথা কৃষিকাজের সমস্যা হচ্ছে। জীববৈচিত্র্যের প্রাণ ফেরাতে ও কৃষি সমৃদ্ধিশালী করতে নদী খননের প্রয়োজন। নদীটি খননের চেষ্টা চলছে।

 

যাযাদি/এস