বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

কাল থেকে কমতে পারে তাপমাত্রা

যাযাদি ডেস্ক
  ২৫ মার্চ ২০২১, ১৮:৪৭

শুক্রবার (২৬ মার্চ) থেকে কমতে পারে তাপের তীব্রতা। সম্ভাবনা রয়েছে ঠান্ডা বাতাসের সঙ্গে বৃষ্টি নামারও। তবে কোথাও কোথাও আবার বজ্র অথবা ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনাও দেখছে আবহাওয়া অধিদফতর।

বৃহস্পতিবার (২৫ মার্চ) আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার তথ্য জানাতে গিয়ে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ একেএম নাজমুল হোসেন এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দেশের অধিকাংশ স্থানে বয়ে যাওয়া দাবদাহ ধীরে ধীরে কমে আসছে। চৈত্র মাস হওয়ায় তাপমাত্রা খুব বেশি কমবে না। তবে বৃষ্টির একটি আভাস পাওয়া গেছে। বৃষ্টি হলেই কমতে পারে তাপমাত্রা।

তিনি জানান, গত কয়েকদিনে দেশের কয়েকটি এলাকার তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রিতে ঠেকেছিল, যা আজ ৩৮ ডিগ্রির নিচে রয়েছে। এটি ধীরে ধীরে কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আর বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে ২৮ তারিখের পর থেকে। এখনকার বৃষ্টি মানেই সঙ্গে ঝড় হবে। তবে বৃষ্টিপাত কোথাও স্থায়ী হবে না। দুই-এক ঘণ্টা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টিপাতের পর আকাশ পরিষ্কার হয়ে যাবে।

আবহাওয়া অফিস জানিয়েছে- দেশের খুলনা, রাজশাহী ও বরিশাল বিভাগসহ ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, রাঙামাটি, নোয়াখালী, চাঁদপুর, ফেনী, নীলফামারী ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে। তা আগামীতে কিছু এলাকায় প্রশমিত (কমে) হতে পারে। জায়গাগুলোতে গড়ে ৩৬ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজারহাটে ১৭ ডিগ্রি সেলসিয়াস।

আগামী ২৪ ঘণ্টার তাপমাত্রার তথ্যে আবহাওয়া অফিস জানায়, সারাদেশে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। কিছুটা কমতে পারে রাতের তাপমাত্রা। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কি.মি.। সকালে বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬৪ শতাংশ।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে