শিবসা ও কপোতাক্ষের ভাঙনে বিস্তীর্ণ এলাকা প্লাবিত

শিবসা ও  কপোতাক্ষের ভাঙনে  বিস্তীর্ণ এলাকা প্লাবিত

খুলনার পাইকগাছার সোলাদানা ইউনিয়নের পাটকেলপোতা সোনা বাড়ি এনপি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে শিবসা নদীর তীরে আবারও ভাঙন দেখা দিয়েছে। যেকোনো মুহূর্তে শিবসা নদীর ওয়াপদার বাঁধ ভেঙে গোটা এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা করছেন এলাকাবাসী। বুধবার সকালে এ ভাঙন দেখা দেয়। গত আম্ফানের সময় এ এলাকায় ভয়াবহ ভাঙনের কারণে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। সরকারি অর্থায়ন ও ব্যক্তিগত উদ্যোগে বিকল্প বাঁধ দেওয়া হয়। যেখানে আবারও বুধবার এ ভাঙন দেখা দিয়েছে বলে জানান স্থানীয় আব্দুল্লাহ আল-মামুন।

অপরদিকে, মঙ্গলবার দুপুরে কাটিপাড়া নামক স্থানে কপোতাক্ষ নদের ভাঙনে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়ে লাখ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। জোয়ারের পানিতে নদের তীরবর্তী এলাকায় মৎস্য, চিংড়িঘের, পানের বরজ, ধানসহ বিভিন্ন ফসলের ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে বাড়িঘর ও রাস্তাঘাট। স্থানীয় চিংড়িঘের মালিক রমজান আলী জানান, তার ঘের তলিয়ে ৫/৭ লাখ টাকার ক্ষতি হয়েছে। এখানে ১২টি চিংড়িঘের ছিল। যার জমির পরিমাণ প্রায় চারশ বিঘা। চিংড়ি মৌসুমির প্রথম। আগামী অমাবস্যাতে সবাই মাছ ধরার প্রস্তুতি নিচ্ছে। তার আগেই এ অবস্থার সৃষ্টি।

স্থানীয়রা জানান, কপোতাক্ষ নদের ওপর ব্রিজ নির্মাণের কাজ চলছে। দু-তিন মাস আগে ব্রিজের জন্য বিশাল এলাকা খনন করে রাখে ঠিকাদার প্রতিষ্ঠান। এক পাশে পুকুর ও অন্য পাশে বালি দিয়ে বাঁধ দেওয়া হয়। যাকে বলে বালির বাঁধ। যা জোয়ারের পানির তোড়ে ভাসিয়ে গেছে। ৪ বিঘা পানের বরজ ক্ষতি হয়েছে। গরমের ধানক্ষেত নষ্ট। বাড়িতে জোয়ারের পানি উঠে প্লাবিত। চেয়ারম্যান আ. মজিদ গোলদার জানান, ব্রিজের কাজ ধীর গতিতে হওয়ায় ও ঠিকাদারের গাফিলতির কারণে এত ক্ষয়ক্ষতি হলো।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে