মোরেলগঞ্জে সুপেয় পানির তীব্র সংকট : প্রচণ্ড খরতাপ ও ভ্যাপসা গরমে প্রাণিকুল অতিষ্ঠ

মোরেলগঞ্জে  সুপেয় পানির তীব্র সংকট  : প্রচণ্ড খরতাপ ও ভ্যাপসা গরমে প্রাণিকুল অতিষ্ঠ

সিডর ও আইলা ক্ষতিগ্রস্ত বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার সর্বত্র প্রচণ্ড খরতাপ ও ভ্যাপসা গরমে জনজীবনসহ প্রাণিকুল অতিষ্ঠ হয়ে উঠেছে। বৈশাখের এই গরমে রোজাদারদের প্রাণ ওষ্ঠাগত। ঘরে বৈদ্যুতিক ফ্যানের বাতাসেও আগুনের হাওয়া বইছে। কোথাও একটু স্বস্তি নেই। অপরদিকে বিশুদ্ধ পানির তীব্র সংকটে মানুষ দিশেহারা হয়ে পড়ছে। তাই এখানের হাসপাতালে ডায়রিয়া রোগীর সংখ্যা বাড়ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কিছু দিন ধরে দাবদাহে পুড়ছে সারাদেশ। গ্রীষ্মের তপ্তরোদ ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে প্রাণিকুলের জীবন। মানুষের স্বাভাবিক কার্যক্রম পরিচালনায় হিমশিম খেতে হচ্ছে। বিশেষ করে দুপুরে রোদে ঘরের বাইরে চলাচলকারীদের শরীর ও মুখমন্ডল জ্বলতে থাকে। ঘরের বাইরে তাকালেই চোখ বন্ধ হয়ে আসে।

বাসাবাড়ি ও হোটেল-রেস্টুরেন্টে সুপেয় পানির অভাবে বিভিন্ন পুকুর ও খালের দুর্গন্ধযুক্ত পানি ব্যবহার করা হচ্ছে। যেটি পান করার অযোগ্য। বিভিন্ন লোক ভ্যানযোগে পুকুর থেকে এসব পানি তুলে এনে বিক্রি করছে হোটেল-রেস্তোরাঁয়।

বারইখালী ইউনিয়ন পরিষদের সচিব জানান, এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহের জন্য বারইখালী ইউনিয়ন ও নিশানবাড়িয়া ইউনিয়নে হাই-সাওয়া নামে দুটি পাম্প রয়েছে। তবে পাম্প এখন অকেজো হয়ে পড়ে আছে। স্থানীয় জনসাধারণ ও বিভিন্ন এনজিওর উদ্যোগে পন্ডস স্যান্ড ফিল্টার (পিএসএফ), রেইন ওয়াটার হার্বেস্টিং (আরডবি¬উএইচ) বৃষ্টির পানি সংরক্ষণের জন্য সহায়তা করলেও তার পরিমাণ সীমিত। যেসব পুকুরে পিএসএফ স্থাপন করা হয়েছে, তার অধিকাংশ পুকুরে বর্তমানে পানি কম থাকায় এর সুফল পাচ্ছে না সাধারণ জনগণ।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে