চুয়াডাঙ্গায় বইছে তীব্র তাপদাহ; দুর্বিসহ জনজীবন

চুয়াডাঙ্গায় বইছে তীব্র তাপদাহ; দুর্বিসহ জনজীবন

বৈশাখের শুরু থেকেই তীব্র তাপদহ বইছে দেশের দক্ষিণ-পশ্চিমের জেলা চুয়াডাঙ্গায়। প্রায় দিনই তাপমাত্রা ৪০ ডিগ্রী পার করছে। সাথে কড়া রোদ। সকাল থেকেই শুরু হচ্ছে রোদের তীব্রতা। বেলা বাড়ার সাথে সাথে সুর্যের তেঁজ এতটাই বেড়ে যাচ্ছে যেন বাতাসে ঝরছে আগুন ফুলঁকি। এতে চরম ভোগান্তি পোহাচ্ছে মাঠে-ঘাটে কাজ করা কৃষক ও খেটে খাওয়া মানুষগুলো। সেই সাথে অন্যান্য প্রানীকুলেরও পিঁপাসায় জীবন হয়ে যাচ্ছে প্রায় ওষ্ঠাগত।

মাহে রমজানের রোজা পালনে হিমশিম খাচ্ছে খেঁটে খাওয়া মানুষ গুলো। এছাড়াও তীব্র রোদ আর গরমে সকল রোজাদাররা সিয়াম সাধনায় অনেকটা দুর্বল হয়ে পড়ছেন। মাহে রমজানে একদিকে লক ডাউন অন্যদিকে তীব্র তাপদাহ- উভয় সংকটে পড়েছে এ জেলার সাধারন মানুষের জীবন-জীবিকা।

গত ১৯ এপ্রিল চুয়াডাঙ্গার তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি, ২০ এপ্রিল ছিল ৪০ ডিগ্রি , ২১ এপ্রিল ৩৮ দশমিক ৬ ডিগ্রি ২২ এপ্রিল ৩০ ডিগ্রি, ২৩ এপ্রিল ৩৬.২ ডিগ্রি, ২৪ এপ্রিল ৩৯ দশমিক ৫ ডিগ্রি এবং আজ রবিবার ( ২৫ এপ্রিল) ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ইনচার্জ আবহাওয়াবীদ মোঃ জামিনুর রহমান জানান, চুয়াডাঙ্গাসহ বৃহত্তর কুষ্টিয়া, ঝিনাইদহ,মেহেরপুর অঞ্চলে এখনও সস্তাহখানেক আবহাওয়ার এ ধারা অব্যাহত থাকবে। তিনি আরো জানান, এ অঞ্চলে নদ-নদী তেমন নাই। এছাড়াও গভীর নলকুপ ব্যবহার হয় বেশী। এ জন্য পানি স্তর দিন দিন নীচে নেমে যাচ্ছে। সেই সাথে পানির সী লেভেল বেড়ে যাচ্ছে। এ জন্য এ তীব্র খরায় পুড়ছে এ অঞ্চল। আবহাওয়া চরমভাবাপন্ন হয়ে যাচ্ছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে