বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

​২৬ মে পর্যন্ত তাপপ্রবাহ থাকতে পারে

যাযাদি ডেস্ক
  ১৭ মে ২০২১, ১৯:২৫

চলছে মধুমাস জ্যৈষ্ঠ। গত এক সপ্তাহ ধরেই চলছে রোদ-বৃষ্টির মিতালি। অস্বস্তিকর তাপপ্রবাহ, ভ্যাপসা গরম আর কিছু অঞ্চলে ঝড়বৃষ্টি হচ্ছে। তবে রোদের চেয়ে বৃষ্টির পরিমাণ সামন্যই। সেই বৃষ্টিতেও গরম কমছে না।

সোমবার তাপমাত্রা বাড়তে থাকায় গরমে হাঁসফাঁস অবস্থা দেশের মানুষের। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় বয়ে যাওয়া তাপপ্রবাহে নাকাল শিশু থেকে বৃদ্ধ। ঢাকায় গত শনিবার বৃষ্টি হলেও গরমে অতিষ্ঠ ছিলেন নাগরিকেরা।

সোমবার ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ‘মৃদু তাপপ্রবাহ’ বয়ে যাচ্ছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ (সোমবার) ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। অথচ গতকাল (রোববার) ছিল ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস।

গত ফাল্গুন থেকে এখন পর্যন্ত সারাদেশে গড় বৃষ্টিপাত হয়েছে স্বাভাবিকের তুলনায় কম। এপ্রিল মাসে স্বাভাবিকের চেয়ে ৭৯ শতাংশ কম বৃষ্টি হয়েছিল। মার্চ, এপ্রিল, মে মাসে পশ্চিমা ও পূবালি লঘুচাপের প্রভাব কম থাকায় স্বাভাবিক অপেক্ষা বৃষ্টিপাত কম বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

একদিকে বৃষ্টি নেই, অন্যদিকে সূর্যরশ্মি এখন তীর্যকভাবে পড়ছে ভূগোলকের বাংলাদেশ অঞ্চলে। তাছাড়া, সূর্যের কিরণকাল অর্থাৎ দিনের দৈর্ঘ্যও বাড়ছে, যা নিয়ম অনুযায়ী ২১ জুন পর্যন্ত বাড়বে। ফলে দিনের তাপমাত্রা হয়ে উঠেছে অসহনীয়। দিন ও রাতের তাপমাত্রার মধ্যে ব্যবধানও গেছে কমে। আক্ষরিক অর্থেই রুদ্ররূপ ধারণ করেছে প্রকৃতি।

সবচেয়ে দুর্দশা চলছে রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের মানুষের। মূলত এ তিনটি বিভাগের জেলাগুলো এবং ঢাকার কয়েকটি জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ (সোমবার) ঢাকা, খুলনা, বরিশাল বিভাগ এবং পাবনা, রাজশাহী, রাঙামাটি, চাঁদপুর ও মাইজদী কোর্ট এলাকার ওপর দিয়ে ‘মৃদু তাপপ্রবাহ’ বয়ে যাচ্ছে। এই মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে এবং আগামী তিন দিন আবহাওয়ার কোনো পরিবর্তন হবে না।

আবহাওয়াবিদদের মতে, তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস হলে তা ‘মৃদু তাপপ্রবাহ’। উষ্ণতা বেড়ে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তা ‘মাঝারি তাপপ্রবাহ’। আর তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি হলে তা ‘তীব্র তাপপ্রবাহ’ হিসেবে বিবেচিত হয়।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, বৃষ্টি ধীরে ধীরে কমে আসবে। ১৮ মে থেকে সেটা আরও কমবে। ২৬ মে পর্যন্ত দেশে তাপপ্রবাহ থাকবে। মাঝে সামান্য বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান বলেন, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত আছে। এতে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ কম, ৫৮ শতাংশ। এ কারণে ঘাম হচ্ছে না। আগামী এক সপ্তাহে এই পরিস্থিতির উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। বরং তাপমাত্রা আরও বাড়তে পারে।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে