বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯

পালিয়ে গেলো ৫ সিংহ, চিড়িয়াখানায় জুড়ে লকডাউন

যাযাদি ডেস্ক
  ০৩ নভেম্বর ২০২২, ০৯:৪৯

চিড়িয়াখানার খাঁচা থেকে পাঁচটি সিংহ বাইরে বেরিয়ে যাওয়ার খবরে শুরু হয় আতঙ্ক। চিড়িয়াখানাজুড়ে ঘোষণা করা হয় লকডাউন। তবে অল্প সময়ের মধ্যেই সিংহ ও তিনটি শাবক খাঁচায় ফেরে। অপরটি ট্রাঙ্কুলাইজড (অচেতন) করা হয়। সিংহ খাঁচায় আসায় জনমনে স্বস্তি ফেরে।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় আজ বুধবার সকাল সাড়ে ৬টার দিকে অস্ট্রেলিয়ার তারোঙ্গা চিড়িয়াখানায় এ ঘটনা ঘটে। ঘটনার পরই চিড়িয়াখানাটি লকডাউন ঘোষণা করা হয়। একটি শাবককে অচেতন করা হয়। অন্যদের অল্প সময়ের সধ্যে আটক করা হয়।

এ ঘটনায় তদন্ত কমিটি গঠনের ঘোষণা দিয়েছেন চিড়িয়াখানার নির্বাহী পরিচালক সিমন ডাফি। তিনি জানান, চিড়িয়াখানার সবাইকে দ্রুত নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়। এরপর চারটি সিংহ শান্তভাবে নিজ জায়গায় ফিরে যায়। শুধু একটি শাবককে অচেতন করা হয়। এ ঘটনায় কারও ক্ষতি হয়নি। সিংহগুলো পালিয়ে যাওয়ার কারণ এখনো জানা যায়নি।

স্থানীয় গণমাধ্যমকে সিমন ডাফি বলেন, সিংহগুলো প্রদর্শনের জায়গা থেকে পাশে চলে আসে। জায়গাটি থেকে ১০০ মিটার দূরে অবস্থান করছিলেন চিড়িয়াখানায় রাত কাটাতে আসা কয়েকজন অতিথি। এ সময় মূল চিড়িয়াখানা বন্ধ ছিল। সিংহগুলো এক মুহূর্তের জন্যও ওই এলাকা বা চিড়িয়াখানা ত্যাগ করেনি।  

ডাফি আরও বলেন, দর্শনার্থীদের নিরাপদ দূরত্বে রাখতে ওই এলাকাটি একটি ছয় ফুট উঁচু বেড়া দিয়ে বেষ্টিত। এ ছাড়া পুরো চিড়িয়াখানার বাইরেও নিরাপত্তাবেষ্টনী রয়েছে।

সিসিটিভি ফুটেজে দেখা যায়, সিংহগুলো বের হওয়ার ১০ মিনিটের মধ্যে সংকেত বাজিয়ে দেন চিড়িয়াখানার একজন কর্মী।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ার চিড়িয়াখানা থেকে প্রাণী পালানোর ঘটনা বিরল। ২০০৯ সালে সিডনির দক্ষিণে মোগো চিড়িয়াখানা থেকে একটি সিংহ পালিয়ে যায়। জনগণের বিপদের আশঙ্কায় তাকে গুলি করে হত্যা করা হয়।

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে