গাজীপুরে ধনেশ পাখি উদ্ধার, গ্রেপ্তার-১ 

প্রকাশ | ১৪ মে ২০২৩, ০৯:০৭

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরে শনিবার বিকেলে এক অভিযানে দুই ধনেশ দুটি পাখিসহ এক ব্যক্তি গ্রেপ্তার হয়েছে। গাজীপুর মহানগরীর পূর্ব চান্দনা এলাকা ওই অভিযান চালানো হয়। অভিযানে পুলিশের সঙ্গে বন্যপ্রাণী অধিদপ্তরের সদস্যরাও সঙ্গে ছিলেন। 

গ্রেপ্তারকৃত আলতাফ হোসেন রিফাত (২৩), গাজীপুর মহানগরীর পূর্ব চান্দনা এলাকার আঃ রশিদের ছেলে । 

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (অপরাধ) রেজওয়ান আহমেদ জানান, গোপন সংবাদের মাধ্যমে জানতে পারি পূর্ব চান্দনা এলাকার হারুন অর রশিদের বাড়িতে ধনেশ পাখি আছে। ওই খরবের ভিত্তিতে শুক্রবার সদর থানা পুলিশ ও বন্যপ্রাণী অধিপ্তরের সদস্যরা ওই বাড়িতে অভিযান চালান। অভিযানে ওই বাসার তিনতলার একটি বারান্দায় কার্টুনের মধ্যে বিশেষভাবে রক্ষিত অবস্থায় ধনেশ পাখি দুটির বাচ্চা উদ্ধার করা হয়। পরে পাখি রাখার অপরাধে আলতাফ হোসেনকে গ্রেপ্তার করা হয়। পাখি দুইটির বয়স দুই মাস হবে। এসময় বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের পরিদর্শক নার্গিস সুলতানা উপস্থিত ছিলেন। 

বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের পরিচালক মো. সানাউল্লাহ পাটোয়ারী জানান, পাখি দুইটি বয়স দেড়/দুইমাস হতে পারে। এগুলো আমাদের দেশে হিল ফরেস্টে গাছের কুঠুরীতে বাসা বাধে। পূর্ণতা প্রাপ্তির আগে ধনের পাখির বাচ্চাগুলোকে মা পাখি খাবার খাওয়ায় এবং পরিচর্চা করে। আর পুরুষ পাখি বাইরে থেকে খাবার যোগান দেয়। 

তিনি আরও জানান, গ্রেপ্তারকৃত আলতাফ হোসেন রিফাতকে জিজ্ঞাসাবা করলে রিফাত জানান, পাখি দুইটি তিনি অনলাইন পেজের মাধ্যমে ক্রয় করেছে। পাখি দুটি বণ্যপ্রাণি অধিদপ্তরের প্রতিনিধিকে বুঝিয়ে দেয়া হয়েছে। 

যাযাদি/ এস