নেত্রকোনায় অতি খরায় হাওরে পানি শুন্য 

কষ্টে দিন কাঠাচ্ছেন ৮ হাজার জেলে পরিবার 

প্রকাশ | ০৩ জুন ২০২৩, ১৭:০৩ | আপডেট: ০৩ জুন ২০২৩, ১৭:০৫

মোহনগঞ্জ (নেত্রকোনা ) প্রতিনিধি

দীর্ঘ খরায় নদ নদী খাল বিলও হাওরে পানি না থাকায় চরম কষ্টে দিন কাঠাচ্ছেন  হাওরাঞ্চল নেত্রকোনার মোহনগঞ্জের ৮হাজার জেলে পরিবার।  আয়ের পথ মাছ ধরা, পানি নেই  মাছও নেই , চরম অর্থাভাবে দিন কাঠছে এসব পরিবারের মানুষের। অনেকের স্কুল পড়ুয়া সন্তান দিয়ে দিচ্ছেন চা স্টল, রিক্সা, অটো রিকশা সহ অন্য কোন কাজে।হতাশায় এতগুলো পরিবারের নারী,শিশু বৃদ্ধ সহ সকলেই। 

অন্যান্য বছরের ন্যায় এবারো নতুন পানির মাছ ধরে  সংসারের আয়ের স্বপ্ন দেখে প্রস্তুত  করেছেন  মাছ ধরার জাল,নৌকা সহ জেলে সামগ্রী। কিন্ত হাওরে এখনো পানি না আসায় পড়েছেন বিপাকে। 

তেতুলিয়া গ্রামের জেলে সাইফুল ইসলাম জানান,মহাজনের কাছ থেকে  কিছু টাকা এনেছি, এনজিও থেকে  লোন নিয়ে   প্রায় দুই লাখ টাকার  জাল মৌকা করে  এখন বসে আছি। এদিকে  লোনের কিস্তি দিতে পারছি না।  উপজেলা মৎস্য কর্মকর্তা মো. তানভীর হাসান জানান, মোহনগঞ্জ ৮ হাজার ৪শ জেলে রয়েছে। 

এ বছর হাওরে পানি না আসায়, জেলেরা সমস্যায় রয়েছে। তার উপর সরকারের নির্দেশে তিন মাস মাছ ধরা নিশেদ করা হয়েছে। কিন্তু  তাদেরকে কোনও সাহায্য দেয়া হয়না। মাছ ধরা বন্ধ সময়ে তাদের খাদ্য সহায়তা করা উচিত। ইউএনও ছাব্বির আহমেদ আকুঞ্জি জানান, জলবায়ু পরিবর্তনের ফলে এবছ এখনো হাওরে পানি আসেনি। তাই জেলে সম্প্রদায় সমস্যায় রয়েছে। এ সময়ে তাদের খাদ্য সহায়তা ত্রান দেয়া প্রয়োজন। 

যাযাদি/ এম