মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

নতুন তিন জাতের আম অবমুক্ত

ফয়সাল মাহমুদ, চাঁপাইনবাবগঞ্জ
  ২২ নভেম্বর ২০২০, ০০:০০

আমের রাজ্যে যুক্ত হলো আরো তিনটি নতুন জাত। সম্প্রতি বারি-১৫, বারি-১৬ ও বারি-১৭ নামে তিনটি জাতের আম অবমুক্তের অনুমোদন দিয়েছে জাতীয় বীজ বোর্ড। চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের উদ্ভাবিত নতুন এই তিনটি জাতই সময়পোযোগী ও রপ্তানিযোগ্য। এই তিনটি জাতের চাষ সম্প্রসারণ করা গেলে চাষিরা অধিক লাভবান হবেন বলে আশা গবেষকদের।

আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হরিদাস চন্দ্র মহন্ত জানান, নতুন উদ্ভাবিত তিনটি আমই নাবী জাতের। আমগুলোর আকার, রঙ আকর্ষণীয়। একটি আমের আকার আধা কেজিও হবে। সবগুলো জাতই উচ্চফলনশীল। পাশপাশি অফইয়ার-অনইয়ার নেই অর্থাৎ প্রত্যেক বছরই ফলন পাওয়া যাবে। তিনি জানান, আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জমির উদ্দিন দীর্ঘদিন ধরে গবেষণা করে এ তিনটি নতুন জাতের আম উদ্ভাবন করেন।

বারি-১৫ জাতের আমের গড় ওজন হবে ৬৮০ গ্রাম। উচ্চফলনশীল ও প্রত্যেক বছর ফল দেবে। এই আমের সংগ্রহকাল জুলাই মাসের শেষ সপ্তাহ পর্যন্ত। পাকা ফলের ত্বকের রঙ হলুদাভ সবুজ আর শাঁস হলুদ রঙের। রসালো ও আঁশবিহীন এই জাতের আমের মিষ্টতা ২৪। ৮২ দশমিক ৩৫ শতাংশই ভক্ষণযোগ্য। এটি নয় দিন পর্যন্ত সংরক্ষণ করা যায়।

বারি-১৬ জাতের আমের গড় ওজন হবে ৫৭১ গ্রাম। এটিও উচ্চফলনশীল এবং নিয়মিত ফলদানকারী। নাবীজাতের এই জাতটির ফল সংগ্রহ করা যাবে জুলাই থেকে আগস্ট মাসের শেষ সপ্তাহ পর্যন্ত। পাকা ফলের ত্বকের রঙ হালকা কমলা আর শাঁস কমলা রঙের। রসালো ও আঁশবিহীন এই জাতের আমের ভক্ষণযোগ্য অংশ ৮০ দশমিক ২০ শতাংশ। এটি আটদিন পর্যন্ত সংরক্ষণ করা যাবে।

বারি-১৭ আমের গড় ওজন ৬৫০ গ্রাম। উচ্চফলনশীল, নিয়মিত ফলদানকারী এই জাতটিও নাবি অর্থাৎ এটি সংগ্রহ করা যাবে জুলাই মাসের শেষ সপ্তাহ থেকে আগস্ট মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে