শিক্ষার্থীদের জ্ঞান বাড়াতে এনএসটিইউ-লাল তীর সিড লিমিটেডের চুক্তি

শিক্ষার্থীদের জ্ঞান বাড়াতে এনএসটিইউ-লাল তীর সিড লিমিটেডের চুক্তি

জলবায়ু পরিবর্তনের সঙ্গে বাংলাদেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে যৌথ গবেষণা ও পারস্পরিক জ্ঞান বিনিময়ের অঙ্গীকার করে সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর করেছে দেশের শীর্ষস্থানীয় বীজ কোম্পানি লাল তীর সিড লিমিটেড এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (এনএসটিইউ)।

এই দুটি প্রতিষ্ঠান পাস্পরিক জ্ঞান বিনিময়ের মাধ্যমে বাংলাদেশের ফসলের সর্বোৎকৃষ্ট জাত চিহ্নিত ও উন্নতিকরণ এবং বর্তমান ও ভবিষ্যতের জন্য সম্ভাবনাময় কৃষি উৎপাদন প্রক্রিয়া বিকাশের প্রচেষ্টা চালাবে। এই প্রচেষ্টার ফলস্বরূপ বাংলাদেশ জলবায়ু পরিবর্তনসহ অন্যান্য দুর্যোগ মোকাবিলায় সক্ষম হয়ে উঠবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। বেসরকারি খাতে বাংলাদেশে সর্বপ্রথম আইএসও ৯০০১-২০১৫ সনদপ্রাপ্ত প্রতিষ্ঠান লাল তীর সিড কোম্পানি প্রতিষ্ঠিত হয় ১৯৯৫ সালে।

এই চুক্তির আওতায় লাল তীর সিড এবং এনএসটিইউ একে অপরের গবেষণার সুযোগ-সুবিধা ও সরঞ্জামাদি ব্যবহার করতে পারবে। এছাড়াও থিসিস-গবেষণা, 'অন-ফার্ম ট্রায়ালের মতো সমন্বিত উদ্যোগুলোও গ্রহণ করবে। পাশাপাশি শিক্ষার্থীদের জ্ঞান এবং পেশাদারি দক্ষতা উন্নয়নেও সহায়তা করবে।

বিশেষজ্ঞরা বলেন, পারস্পরিক সহযোগিতা এবং একাডেমিক সেক্টরে গবেষণা করার প্রয়োজন রয়েছে- যা মূলত গবেষণা ক্ষেত্রের উন্নয়নের পাশাপাশি আমাদের শিক্ষার্থীদের দক্ষতা বিকাশেও সহায়তা করবে। এই ধরনের গবেষণার সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হলো পচনশীল খাদ্যদ্রব্য যেমন, শাকসবজি বা ফলমূল জাতীয় খাবারের পুষ্টিগুণ অক্ষুণ্ন রাখা। আমাদের সমন্বিত গবেষণা জনগণকে উৎপাদিত ফসলের গুণগতমান সম্পর্কে সচেতন হতে সহায়তা করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে