বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কৃষিঋণ বিতরণের সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত

যাযাদি রিপোর্ট
  ১০ জানুয়ারি ২০২১, ০০:০০

করোনায় ক্ষতি সামলে উঠতে ক্ষুদ্র কৃষকদের জন্য সরকার পাঁচ হাজার কোটি টাকার যে প্রণোদনা তহবিল ঘোষণা করেছে, সেখান থেকে ঋণ পাওয়ার সময় আরও ৩ মাস বাড়ানো হয়েছে। ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত এ তহবিল থেকে ঋণ পাবেন কৃষকরা। বাংলাদেশ ব্যাংকের এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই তথ্য জানানো হয়েছে।

এর আগেও দুই দফা সময় বাড়ানো হয়েছিল। প্রথম দফায় চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছিল। কিন্তু আশানুরূপ ঋণ বিতরণ না হওয়ায় ২০ সেপ্টেম্বর ওই সময়সীমা ৩ মাস বাড়িয়ে ৩০ ডিসেম্বর পর্যন্ত করা হয়। এখন তৃতীয় দফায় আরও ৩ মাস বাড়ানো হলো।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, কৃষি খাতে বিশেষ প্রণোদনামূলক পুনঃঅর্থায়ন স্কিমটি সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য বাংলাদেশ ব্যাংক থেকে গ্রাহক পর্যায়ে ঋণ বিতরণের সময়সীমা ৩১ মার্চ ২০২১ পর্যন্ত বাড়ানো হলো।

এ তহবিলের আওতায় অংশগ্রহণকারী ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে এক শতাংশ সুদ হারে পুনঃঅর্থায়ন সুবিধা পাবে। আর গ্রাহক পর্যায়ে সুদের হার হবে সর্বোচ্চ চার শতাংশ। করোনা মহামারির ক্ষতি সামলে উঠতে এখন পর্যন্ত প্রায় সোয়া লাখ কোটি টাকার মোট ২১টি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে সরকার। তবে এসব প্রণোদনা প্যাকেজ থেকে বড় বড় উদ্যোক্তারা ঋণ পেলেও ক্ষুদ্র উদ্যোক্তা ও কৃষকের ঋণ বিতরণের পরিমাণ এখনো কম।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চার শতাংশ সুদে কৃষকদের জন্য পাঁচ হাজার কোটি টাকার ঋণের মধ্যে ১৫ ডিসেম্বর পর্যন্ত প্রায় ১ হাজার কোটি টাকার ঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে