বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

কৃষি এখন সম্মানজনক পেশা- কৃষিমন্ত্রী

যাযাদি রিপোট
  ১০ জানুয়ারি ২০২১, ০০:০০
কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক

কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক বলেছেন, কৃষি এখন সম্মানজনক ও ভদ্র মানুষের পেশা হিসেবে পরিচিতি লাভ করেছে। এক সময় জীবন ধারণের নূ্যনতম চাহিদা মিটাতে মানুষ হাহাকার করত। সেখানে আজ দেশে মাছ, মাংস, দুধ, ডিমসহ নানা রকমের পুষ্টিকর সবজি ও ফল উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। গ্রামে গ্রামে কৃষি উদ্যোক্তা গড়ে ওঠছে। দেশের বিভিন্ন প্রান্তে অনেক উদ্যোক্তা রয়েছে যাদের পৃষ্ঠপোষকতা দিলে আরো এগিয়ে যাবে কৃষি।

কৃষিমন্ত্রী বলেন, আগামীতে উন্নত ও সমৃদ্ধ দেশ গড়ার জন্য তরুণ প্রজন্মকে দক্ষ মানবসস্পদ হিসেবে গড়ে তোলার প্রধান নিয়ামক হচ্ছে খাদ্য নিরাপত্তা। কৃষি মন্ত্রণালয়ের বড় চ্যালেঞ্জ হচ্ছে কৃষিকে লাভজনক করা, নিরাপদ খাদ্য ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করা। খোরপোষের কৃষি বাণিজ্যিক কৃষি হয়েছে, খাদ্য ঘাটতির দেশ এখন খাদ্য রপ্তানি করছে। বাংলাদেশ দানাদার খাদ্য উৎপাদনে বিশ্বের রোল মডেল। কৃষিকে বাজারজাত, পক্রিয়াজাত ও সঠিক মূল্য নির্ধারণ করার মাধ্যমে লাভজনক ও বাণিজ্যিক কৃষিতে এগিয়ে যেতে হবে।

ড. মো. আবদুর রাজ্জাক বলেন, বিদেশে কোন দেশে কী কী প্রযুক্তি ও উন্নতজাত রয়েছে এবং কোনগুলো আমাদের জন্য উপযোগী তা নির্ণয় করে দেশে আনতে হবে। কৃষিতে সমবায়ভিত্তিক কাজ করার অনেক সুযোগ রয়েছে- যা করা গেলে সার্বিকভাবে আমাদের জন্য ভালো, কৃষিও লাভজনক হবে।

গবেষকদের উদ্দেশে মন্ত্রী বলেন, গবেষণার মান বাড়াতে হবে এবং পিএইচডিতে কোর্স ওয়ার্ক থাকতে হবে। দেশের বিভিন্ন জায়গায় অপ্রচলিত মূল্যবান ফসল আবাদ হচ্ছে এবং এগুলোর উৎপাদনও ভালো। ভুট্টা থেকে তেল উৎপাদন করতে হবে এবং এর বাজারজাত তেমন কঠিন নয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে