বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ব্রকলিতে গর্ভবতী মায়েদের জন্য গুরুত্বপূর্ণ সব উপাদান

যাযাদি রিপোর্ট
  ২৮ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০

শীত প্রধান অঞ্চলের সবজি ব্রকলি এখন চাষ হচ্ছে দেশেও। নানা ভিটামিন ও খনিজে ভরপুর ব্রকলি নিয়ে পুষ্টিবিজ্ঞানীরা বলছেন, এই সবুজ সবজিতে রয়েছে গর্ভবতী মায়েদের জন্য গুরুত্বপূর্ণ সব উপাদান। অনেকটা ফুলকপির মতো দেখতে সবুজ রঙের এই সবজির চাহিদা এখন সর্বত্র। চায়নিজ খাবারের সঙ্গে দেশি খাবারেও ব্যবহৃত হচ্ছে ব্রকলি। কাঁচা বা রান্না করে খাওয়া যায় ব্রকলি।

গবেষণায় দেখা যায়, ব্রকলিতে গর্ভবতী মায়েদেরে জন্য অতিপ্রয়োজনীয় উপাদান সেলেনিয়াম আর ফোলেট বা ভিটামিন বি-ফাইভ রয়েছে অতিমাত্রায়। এছাড়াও রয়েছে ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন কে। আর খনজি উপাদান পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও ম্যাঙ্গানিজ তো আছেই।

ব্রকলিতে ক্যালোরির পরিমাণ কম, তাই অনেক খেলেও ওজন নিয়ন্ত্রণে থাকে। ওজন কমানোর জন্য ক্ষুধা লাগলে ব্রকলি খাওয়া যেতে পারে। সালাদে এবং দেশি বা বিদেশি স্টাইলে রান্না করলে ব্রকলি খেতে অনেক সুস্বাদু মনে হয়। নিয়মিত ব্রকলি খেলে ক্যান্সার হওয়ার আশঙ্কা একেবারেই কমে যায়।

ক্যালোরির পরিমাণ কম হলেও ব্রোকলিতে যে ভিটামিন ও খনিজ রয়েছে, তা শরীরের জন্য অনেক গুরুত্বপূর্ণ। ব্রকলিতে ক্যালশিয়াম বেশি থাকায় হাড় শক্তিশালী ও মজবুত হয়। ব্রকলিতে ভিটামিন কে, আয়রন আর পটাশিয়ামের পাশাপাশি প্রচুর পরিমাণ ফ্ল্যাভিনয়েড, লিউটেন, ক্যারোটিনয়েড, বিটা-ক্যারোটিনসহ উচ্চমানের নানা অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। এ সময় সুস্থতার জন্য তাই খাদ্য তালিকায় ব্রকলি রাখুন।

ব্রকলি এমন একটি সবজি, যা পেটে কোনো সমস্যা তৈরি করে না এবং সহজেই হজম হয়। ব্রকলিতে থাকা ভিটামিন সি ত্বক সুন্দর ও মসৃণ রাখে। এ ছাড়া ব্রকলি খেলে বয়সের ছাপ চেহারায় পড়ে না। ব্রকলিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকায় তা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে