শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বাড়ছে ভুট্টার আবাদ

যাযাদি রিপোর্ট
  ০৭ মার্চ ২০২১, ০০:০০

নতুন নতুন জাত উদ্ভাবন এবং উৎপাদন বৃদ্ধির ফলে প্রতি বছরই দেশে বাড়ছে ভুট্টার আবাদ, বিপরীতে কমছে আমদানি। ভুট্টা চাষে কম সময়েই সাফল্য দেখিয়েছে বাংলাদেশ। অন্যান্য খাদ্যশস্যের চেয়ে কম পরিচর্যা ও কম সেচ খরচে ভালো ফলন হয় এবং দামও ভালো পাওয়া যায় বলে ভুট্টা চাষে কৃষকরা আগ্রহী হয়ে উঠছেন। ফলে ধারাবাহিকভাবে উৎপাদন বাড়ছে। মাত্র পাঁচ বছরে দেশে ভুট্টার উৎপাদন বেড়ে দ্বিগুণ হয়েছে। তারপরও এখনো আমদানি করতে হয় চাহিদার সিংহভাগ বীজ। ভুট্টা বীজের আমদানি খরচ কমাতে গবেষণা জমির আওতা আরো বাড়ানোর দাবি বিজ্ঞানীদের।

প্রতি বছর প্রাণিসম্পদ ও মৎস্য খাতে খাদ্যের চাহিদা বাড়ছে। এতে ভুট্টার একটি বড় বাজার তৈরি হয়েছে। চাহিদা থাকায় চাষ বাড়ছে। ফলনেও সাফল্য এসেছে। বাংলাদেশের দানাজাতীয় অন্যতম শস্য ভুট্টার জাত উন্নয়ন ও উৎপাদন বৃদ্ধিতে গবেষণা করে আসছে বাংলাদেশ ভুট্টা ও গম গবেষণা ইনস্টিটিউট। দেশের মৎস্য, পোল্ট্রি ও ডেইরি খাতে অভাবনীয় সাফল্যের মূলে শস্যটির উৎপাদন বৃদ্ধিকে নির্দেশ করছেন গবেষকরা। তবে পর্যাপ্ত বীজ উৎপাদনের অভাবে রয়েছে আমদানি নির্ভরতা।

পরপরাগী ফসল হওয়ার কারণে ভুট্টার নতুন জাতের বৈশিষ্ট ধরে রাখতে দরকার পর্যাপ্ত জায়গা। আর এ জন্য এই গবেষণা প্রতিষ্ঠানের ৫০ একর জমি খুবই নগণ্য বলে জানান বিজ্ঞানীরা। গবেষণা প্রতিষ্ঠানের উদ্ভাবিত ভুট্টা বীজে ভালো ফলন হলেও কৃষক পর্যায়ে রয়েছে সরবরাহের ঘাটতি। ১৯৮৪ সাল থেকে এখন পর্যন্ত ১৯টি হাইব্রিড ও ৯টি কম্পোজিট ভুট্টার জাত অবমুক্ত করেছে এই প্রতিষ্ঠান।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসাবে গত বছর বাংলাদেশে হেক্টর প্রতি ফলন হয়েছে পৌনে ১০ টন। আবার বাংলাদেশ পরিসংখ্যান বু্যরোর (বিবিএস) হিসাবে ২০১৮-১৯ অর্থবছরে হেক্টরপ্রতি ফলন ছিল ৮ টনেরও কিছু বেশি। সরকারি দুই সংস্থার হিসাবে কিছুটা হেরফের থাকলেও ভুট্টার উৎপাদন যে বাড়ছে, তাতে কোনো সন্দেহ নেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে